চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক খাতের সংস্কার: তিন শর্তে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দিবে বিশ্বব্যাংক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ২:২২ : অপরাহ্ণ

 

দেশের ব্যাংক ও আর্থিক খাতের সংস্কার এবং কেন্দ্রীয় ব্যাংককে শক্তিশালীকরণের জন্য এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দিবে বিশ্বব্যাংক। আর এ জন্য সংস্থাটি তিনটি শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংককে। রোববার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠককালে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সদস্যরা এসব শর্ত বেঁধে দেন।

এ সময় বাংলাদেশ ব্যাংকের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। বিশ্বব্যাংকের প্রসপারিটি প্র্যাকটিস গ্রুপের আঞ্চলিক পরিচালক মেথিউ এ. ভারঘিস প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। সংস্থার বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকও বৈঠকে অংশ নেন।

জানা গেছে, আর্থিকখাত সংস্কারে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে নীতি সহায়তার অংশ হিসেবে ৭৫ কোটি ডলার এবং বিনিয়োগের জন্য মিলবে ২৫ কোটি ডলারের ঋণ।

 

এর বাইরে গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে দেয়ার কথা রয়েছে আরও ১৫ কোটি ডলার। আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এ ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে।

এদিকে ব্যাংক খাতের সংস্কারেরর জন্য ১৫০ কোটি ডলার দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর প্রথম অংশ ৫০ কোটি ডলার আসবে আগামী বছর মার্চে।

 

Print Friendly and PDF