চট্টগ্রাম, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ , ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যায় ফেনীর মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ক্ষতি ৩৯১ কোটি টাকা

প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০২৪ ১০:১৪ : পূর্বাহ্ণ

 

ফেনীতে বন্যায় মৎস্য ও প্রাণী সম্পদ খাতে ব্যাপক ক্ষতি হয়েছে। পানিতে ভেসে গেছে কয়েক হাজার পুকুরের মাছ। দীর্ঘ সময় ধরে জলাবদ্ধতার কারণে হাস-মুরগি ও গবাদিপশশুর খামারগুলোও বিপন্ন। অনেকের গরু, ছাগল, হাস, মুরগি ভেসে গেছে বানের জলে। খাদ্যের অভাবেও মারা গেছে অনেক প্রাণী। নিঃস্ব হয়েছে কয়েক হাজার কৃষক ও খামারি। ফেনীর ত্রাণ ও দুর্যোগ অধিদপ্তরের প্রাথমিক হিসাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ৩৯১ কোটি টাকা।

 

 

আগস্টের মাঝামাঝি আকস্মিক বন্যার পানিতে ডুবে যায় ফেনী। স্মরণকালের ভয়াবহ এই বন্যার পানি কোথাও কোথাও বাড়ির একতলা ডুবিয়ে দোতলার ছাদ স্পর্শ করে। সেই পানি কমতে শুরু করায় এখন বেরিয়ে আসছে ক্ষয়ক্ষতির চিত্র।

 

এই বন্যায় ফেনীর ছয় উপজেলার ১৮ হাজার ৭৬০টি পুকুরের মাছ ভেসে গেছে। এতে মৎস্য খাতে ১৮ কোটি ২৯ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলার ত্রাণ ও দুর্যোগ অধিদপ্তর। বন্যার পানিতে ভেসে গিয়ে ও আটকা পড়ে ৬৪ হাজার ১৬১টি গবাদিপশুর মৃত্যু হয়েছে। খামারের ২৩ লাখ হাঁস-মুরগি মারা পড়েছে পানিতে ডুবে ও খাবার না পেয়ে। ফেনীর ত্রাণ ও দুর্যোগ অধিদপ্তরের প্রাথমিক হিসেবে, জেলায় মৎস্য, পোল্ট্রি ও প্রাণি সম্পদ খাতে ক্ষতি ৩৯১ কোটি টাকা।

 

 

এই ক্ষতি কাটিয়ে উঠতে দীর্ঘ সময় লাগবে বলে জানালেন খামারিরা। ঘুরে দাঁড়াতে সরকারি সহযোগিতা চাইলেন তারা। ক্ষতিগ্রস্তদের সরকারিভাবে আর্থিক সহযোগিতা দেওয়া হবে বলে জানালেন প্রশাসনের কর্মকর্তারা।

 

ফেনী জেলা প্রশাসক শাহিনা আক্তার জানালেন, ক্ষতিগ্রস্তদের তালিকা হচ্ছে, প্রণোদনা দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সরকার কার্যকর ব্যবস্থা নেবে বলে আশা করছেন স্থানীয়রা।

 

Print Friendly and PDF