চট্টগ্রাম, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ , ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নানা আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ২:৫৮ : অপরাহ্ণ

 

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। সকালে রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে আলোচনা সভায় বক্তারা, বাংলাদেশে পর্যটন শিল্পের অপার সম্ভাবনার কথা তুলে ধরেন। এদিকে দিবসটি উপলক্যে হোটেল-মোটেল-রেস্তোরাঁয় বিশেষ ছাড় ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষ্যে লাইভ কুকিং শো’র আয়োজন করেছে বাংলাদেশ পর্যটন করপোরেশন।

 

 

‘পর্যটন শান্তির সোপান’ এই প্রতিপাদ্যে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনের সামনে থেকে সকালে র‌্যালি বের করা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর-সংস্থা, ট্যুরিস্ট পুলিশের সদস্য এবং সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংগঠনের সদস্যরা প্ল্যাকার্ড, ব্যানার-ফেস্টুন, রঙ-বেরঙয়ের বেলুন, ব্যান্ডপার্টি নিয়ে র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি আগারগাঁও এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে করে পর্যটন ভবনের সামনে গিয়ে  শেষ হয়।

 

 

পরে পর্যটন ভবনে দিবসের গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় পর্যটন খাতের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং এর সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এ দিবস পালনের লক্ষ্য বলে জানান আয়োজকরা।

প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব নাসরীন জাহান বলেন, অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের ভাবমূর্তি তৈরিতে পর্যটন শিল্পের ভূমিকা অনেক।

বিশ্বব্যাপী দেশের পর্যটন শিল্পের প্রচার ও প্রসারে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

 

Print Friendly and PDF