চট্টগ্রাম, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ , ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশ মানবাধিকার ও বাকস্বাধীনতা রক্ষা করবে’

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ২:০৩ : অপরাহ্ণ

 

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, তাঁর সরকার মানবাধিকার ও বাকস্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুযায়ী বুধবার নিউ ইয়র্কের একটি হোটেলে বেশ কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার শীর্ষ ব্যক্তিদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা জানান।

 

বৈঠকে শেখ হাসিনার ১৫ বছরের শাসনামলে এবং বিশেষ করে জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন আ বর্বরতা নিয়ে বিশদ আলোচনা হয়। এ সময় মানবাধিকার কর্মীরা শাসিনা আমলে ঘটে যাওয়া প্রায় তিন হাজার বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে সেগুলোর অধিকতর তদন্তের গুরুত্ব তুলে ধরেন।

এ সময় মানবাধিকার কর্মীরা আইন শৃঙ্খলা বাহিনীগুলোর সংস্কার, সাইবার নিরাপত্তা আইন বাতিল, গুম হওয়া ব্যক্তিদের আটক কেন্দ্রগুলোর বিষয়ে স্বচ্ছতার দাবি জানান।

 

মোট নয় জন মানবাধিকার কর্মীর এই দলের নেতৃত্ব দেন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এর প্রেসিডেন্ট কেরি কেনেডি। উপস্থিত ছিলেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব এগনেস কালামার্ড।

এ সময় কালামার্ড বলেন, অন্তর্বর্তী সরকারের উচিত নতুন বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন ঘটিয়ে বিশ্বকে একটা কড়া বার্তা দেয়া।

 

Print Friendly and PDF