চট্টগ্রাম, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা পুনর্বাসনে বাংলাদেশকে ২ হাজার কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৩৩ : পূর্বাহ্ণ

 

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের পুনর্বাসনে ১৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র। বাংলাদেশি মুদ্রায় যা দুই হাজার ১৮৯ কোটি টাকার সমপরিমান।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত উচ্চপর্যায়ের এক বৈঠকে এই ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

 

 

নতুন তহবিলের মধ্যে প্রায় সাত কোটি ডলার দেবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব পপুলেশন, রিফিউজি এবং মাইগ্রেশন (পিআরএম)। বাকি ১২ কোটি ৯০ লাখ ডলার আসবে ইউএসএআইডি থেকে, যার মধ্যে ৭ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করা হবে রোহিঙ্গাদের খাদ্য সরবরাহের জন্য। এই খাদ্য সহায়তা কর্মসূচি যুক্তরাষ্ট্রের কৃষকদের উৎপাদিত খাদ্যসামগ্রী কিনে, তা পরিবহন ও বিতরণের মাধ্যমে বাস্তবায়িত হবে।

 

 

এই সহায়তা রোহিঙ্গাদের জীবনরক্ষা, নিরাপত্তা, আশ্রয় ও খাদ্য সরবরাহ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করে যুক্তরাষ্ট্র। পাশাপাশি, প্রাকৃতিক দুর্যোগের জন্য প্রস্তুতি, শিক্ষার সুযোগ এবং দক্ষতা প্রশিক্ষণ বাড়ানোর কাজেও এসব অর্থ ব্যয় করা হবে। এছাড়া, ভবিষ্যতে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার উপযোগী পরিস্থিতি তৈরি হলে তাদের প্রস্তুত করার জন্যও এই সহায়তা গুরুত্বপূর্ণ হবে।

 

 

রোহিঙ্গা সংকট মোকাবিলায় ২০১৭ সালের আগস্ট মাস থেকে এ পর্যন্ত ২৫০ কোটি ডলারের বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২১০ কোটি ডলার বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য ব্যয় হয়েছে।

 

Print Friendly and PDF