চট্টগ্রাম, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ , ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হজ ও ওমরাহ পালনে নতুন নির্দেশনা

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৩২ : পূর্বাহ্ণ

 

২০২৫ সালে হজ ও ওমরাহ পালনে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। ১২ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী, কঠিন রোগে আক্রান্তদের হজ করতে না যাওয়ার অনুরোধ জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যগত ইস্যুতে গুরুত্ব দিয়ে এই ধরনের নির্দেশে দিয়েছে সোদি আরব।

আল্লাহর সান্নিধ্য অর্জন এবং ইসলামের বিধান পালনে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের সব বয়সী নারী-পুরুষ মিলে লাখ লাখ মুসলমান হজ ও ওমরাহ পালনের জন্য সৌদি আরবে যান। তাদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে পর্যাপ্ত ব্যবস্থাপনা থাকে সৌদি সরকারের পক্ষ থেকে। এরপরও দেশটির প্রাকৃতিক আবহাওয়ার বৈচিত্র মানিয়ে নিতে না পারায় মৃত্যুবরণ করেন অনেকে। তাই ২০২৫ সালের হজ ও ওমরাহ পালনের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে দেশটি।

 

 

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, যাদের বয়স ৬৫ বছর বা তারও বেশি, কঠিন রোগে আক্রান্ত- যেমন হৃদরোগ, কিডনি, শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা, ডায়বেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার এবং ১২ বছরের কম বয়সী শিশু; তাদের হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেয়া উচিত।

দেশটির কর্তৃপক্ষ বলছে, আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে। এ জন্য যাদের শরীর সুস্থ তাদেরকে হজ করতে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

চলতি বছর হজ করতে ২৫ লাখের বেশি মুসল্লি একত্রিত হয়েছিলেন সৌদি আরবে। এদের মধ্যে প্রায় ১ হাজার ৩০০ মুসল্লির মৃত্যু হয়।

 

 

Print Friendly and PDF