চট্টগ্রাম, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ , ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জিংক ধান সম্প্রসারণে নীতি নির্ধারক ও প্রকল্প অংশীদারদের নিয়ে মতবিনিময়

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ৮:২২ : অপরাহ্ণ

জাহিদ হাসান মিলু,স্টাফ রিপোর্টার, রংপুর : ‘জিংক ধানের ভাত খেলে, পুষ্টি মেধা উভয় মেলে’ প্রতিপাদ্যে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে জিংক ধান সম্প্রসারণে নীতি নির্ধারক ও প্রকল্প অংশীদারসহ উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও কৃষকদের নিয়ে মতবিনিময় ও আলোচনা সভা করা হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে আর্ন্তজাতিক খাদ্য নীতি গবেষণা ইনস্টিটিউট (আইএফপিআরআই) হারভেস্ট প্লাস প্রোগ্রাম এর রিএ্যক্টস-ইন প্রকল্পের আওতায় বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের সভা কক্ষে এই মতবিনিময় ও আলোচনা করা হয়।

হারভেস্ট প্লাস ও রিএ্যক্টস-ইন প্রজেক্ট ম্যানেজার মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পলাশ কুমার দেবনাথ। এছাড়াও উপজেলা খাদ্য নিয়ন্ত্রণক কর্মকর্তা এসকে আব্দুল্লাহ, মহিলা বিষয়ক কর্মকর্তা আবু বেলাল সিদ্দিক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. রবিউল করিম, আরডিআরএস বাংলাদশ এর টেকনিক্যাল কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম ও মো. রবিউল ইসলাম, বালিয়াডাঙ্গী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, লাহিড়ী বহুমুখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিল্লুর রহমান।

এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত, এনজিও কর্মী, গনমাধ্যম কর্মীসহ উপজেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মতামত ও আলোচনায়, রিএ্যক্টস-ইন প্রকল্পটি কানাডা সরকারের অর্থায়নে, ওয়াল্ড ভিশন, হারভেস্টপ্লাস, নিউট্রিশন ইন্টারন্যাশনাল এবং ম্যাক গিল বিশ্ববিদ্যালয় কনসোর্টিয়ামের মাধ্যমে অন্যান্য তিনটি দেশের মতো বাংলাদেশের ঠাকুরগাঁও জেলায় বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের হারভেস্ট প্লাসের কার্যক্রমগুলো আরডিআরএস বাংলাদেশ ও ইএসডির এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। হারভেস্টপ্লাস ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ বায়োফর্টিফাইড খাদ্য শস্যের বিকাশ ও প্রচার করে এবং বায়োফর্টিফিকেশন প্রমাণ এবং প্রযুক্তিতে বিশ্বব্যাপী নেতৃত্ব প্রদান করে পুষ্টি এবং জনস্বাস্থ্যের উন্নতিতে কাজ করে।

এছাড়া হারভেস্টপ্লাস বাংলাদেশে জিংক ধান, জিংক গম এবং জিংক ও আয়রণ মসুর এর সম্প্রসারণ এবং অভিযোজনে কাজ করছে। বর্তমানে বাংলাদেশে আমন মৌসুমে ব্রি ধান৭২ ও বিনাধান২০ এবং বোরো মৌসুমে ব্রি ধান ৭৪, ৮৪, ১০০ ও ১০২ জিংক ধানের ব্যাপক চাষাবাদ হচ্ছে ও জিংক সম্পর্কে আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে আলোচনা করেন, হারভেস্ট প্লাস ও রিএ্যক্টস-ইন প্রজেক্ট ম্যানেজার মো. মজিবর রহমান।

এছাড়াও জিংক ধানের চাষ বৃদ্ধি ও মানব দেহে পুষ্টির চাহিদা পূরণে আমন্ত্রিত অতিথি ও প্রকল্প অংশীদার ও কৃষকরা তাদের বিভিন্ন মতামত প্রকাশ করেন এবং জিংক ধান চাষের প্রচারণার মাধ্যমে এর চাষ আরও প্রসার করার জন্য সকলকে অনুরোধ করেন।

Print Friendly and PDF