চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজার সৈকতে আবারও ভাঙন

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর, ২০২৪ ১০:০৭ : পূর্বাহ্ণ

 

কক্সবাজার সমুদ্র সৈকতের একাধিক পয়েন্টে আবারও ভাঙন দেখা দিয়েছে। বিলীন হয়ে যাচ্ছে ঝাউবন। সৈকতের অনেক স্থাপনাও ভেঙে গেছে। এতে সৈকতের সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি স্বাছন্দে চলাফেরা করতে পারছেন না পর্যটকরা। বালুর বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করলেও তা কোন কাজে আসেনি। সৈকতের ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

 

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় কক্সবাজার সৈকতের বিভিন্ন পয়েন্ট ভাঙন দেখা দিয়েছে। এতে উজাড় হচ্ছে ঝাউবন ও ভেঙে বিলীন হচ্ছে নানা স্থাপনা। বালুর বস্তা ও জিও ব্যাগ ফেলেও ঠেকানো যাচ্ছেনা ভাঙন।

 

 

ঢেউ ও জোয়ারের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় সৈকতের লাবণী পয়েন্ট, সুগন্ধা বিচসহ বিভিন্ন অংশে নতুন করে দেখা দিয়েছে ভাঙন। ফলে স্বাছন্দে চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে পর্যটকদের। ঢেউয়ের তোড়ে ভেঙে যাওয়া জায়গাগুলোতে বালু ভর্তি ব্যাগ ফেলে রক্ষার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। ভাঙনরোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন কক্সবাজার সুগন্ধা ব্যবসায়ী সমিতির সভাপতি জয়নাল আবেদীন। সৈকতের নাজিরারটেক থেকে মেরিন ড্রাইভ পর্যন্ত স্থায়ী প্রতিরক্ষা বাঁধ নির্মাণ করার দাবি স্থানীয়দের।

 

Print Friendly and PDF