চট্টগ্রাম, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গণভবনকে জাদুঘরে রূপান্তরের কাজ আগামী সপ্তাহেই শুরু

প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৩ : অপরাহ্ণ

 

আগামী সপ্তাহ থেকে জুলাই গণঅভ্যুত্থাণের স্মৃতি জাদুঘরের কাজ শুরু হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। এজন্য আগামীকালের মধ্যে কমিটি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

 

আজ শনিবার (৭ই সেপ্টেম্বর) গণভবন পরিদর্শন শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, গণ অভ্যুত্থান ও গুম, খুনের নিদর্শন নিয়ে জনগণের জন্য গণভবনকে জুলাই গণঅভ্যুত্থাণের স্মৃতি জাদুঘর হিসাবে পরিণত ও উন্মুক্ত করা হবে। খুনি, ফেসিস্টদের পরিণতির নিদর্শন হিসাবে এটি তৈরি করা হবে।

 

তিনি বলেন, গণভবনে প্রচুর গ্রাফিতি আছে, দেয়াল লিখন আছে। অনেকে আসবাবপত্র ফিরিয়ে দিয়ে গেছেন। সেগুলো সংরক্ষণ করা হয়েছে। ক্ষোভের বহি:প্রকাশ হিসেবে যেগুলো রয়েছে। সেগুলোকে সেভাবে রেখেই জাদুঘর করা হবে।

 

সেখানে  গত ১৬ বছরের নিপীড়ন, গুম ও বিচার বহির্ভুত হত্যার শিকারদের তালিকা থাকবে বলেও উল্লেখ করেন তিনি। তিনি জানান, জাদুঘরে ৩৬ দিনের অভ্যুত্থানের স্মৃতি থাকবে। শহীদদের তালিকা থাকবে। গত ১৬ বছরের নিপীড়ন, গুম ও বিচার বহির্ভুত হত্যার শিকারদের তালিকা থাকবে।

 

এ মাসেই শহীদ পরিবারদের তালিকা করা হবে। একটি বড় স্মরণসভার আয়োজন করা হবে। ফাউন্ডেশনের কার্যক্রমও তুলে ধরা হবে।

ভাংচুর কাম্য নয় জানিয়ে তিনি বলেন, বিভিন্ন মন্দির মাজারসহ যেসব প্রতিষ্ঠানে ভাংচুর এবং শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক পদত্যাগের বিষয়গুলো কোনো ভাবেই সমর্থনযোগ্য নয়।

 

এসময় তথ্য উপদেষ্টার সঙ্গে ছিলেন অন্তর্র্বতী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ও উপদেষ্টা আদিলুর রহামান খান।

 

 

Print Friendly and PDF