চট্টগ্রাম, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার সকালে ছন্দহীন ব্রাজিলের সামনে ইকুয়েডর চ্যালেঞ্জ

প্রকাশ: ৬ সেপ্টেম্বর, ২০২৪ ৬:০৪ : অপরাহ্ণ

 

সময়টা ভালো কাটছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচে মাত্র দু’জয়ে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে দরিভাল জুনিয়রের শীষ্যরা। এমন পরিস্থিতিতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আগামীকাল শনিবার (৭ সেপ্টেম্বর) ইকুয়েডরের মুখোমুখি হবে ব্রাজিল। কোপা আমেরিকার ব্যর্থতা ভুলে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের অবস্থানের উন্নতি চায় সেলেসাওরা। কুরিতিবার স্তাদিও পেরেইরা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়।

একে একে পরিবর্তন করা হয়েছে বেশ কজন কোচ। কিন্তু সোনালী যুগ যেন ধীরে ধীরে দূরের বাতিঘর হয়ে উঠছে সেলেসাওদের কাছে। নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে সুদিন ফেরানোর আশায় ছিল সিবিএফ। কিন্তু মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে উরুগুয়ের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয়ার পর প্রশ্ন উঠতে শুরু করেছে খেলার কৌশল এবং খেলোয়াড়দের মানসিকতা নিয়ে।

দরিভালের অধীনে এখনও কোনো বড় সাফল্য পায়নি ব্রাজিল। বিশ্বকাপ বাছাইয়েও ধুঁকছে সেলেসাওরা। ছয় ম্যাচে জিতেছে মাত্র দুটিতে, হার তিনটি। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা যেখানে সবার ওপরে, সেই তালিকায় ব্রাজিলের অবস্থান ছয়ে। লাতিন আমেরিকার একসময়ের রাজাদের জন্য এই অবস্থান অনেকটাই বেমানান।

 

 

লিগামেন্ট ইনজুরিতে যথারীতি এ ম্যাচেও নেইমারের সার্ভিস পাবেনা দল। তার শূন্যতা বেশ ভালোই ভোগাচ্ছে দলকে। তবে সুখবর হচ্ছে, পুনর্বাসন প্রক্রিয়ার একেবারে শেষদিকে আছেন আল হিলাল তারকা। রাফিনহা নিষেধাজ্ঞায় থাকায় সেলেসাওদের আক্রমণের দায়িত্ব সামলাবেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগোর সঙ্গে দেখা যাবে প্রতিশ্রুতিশীল বিস্ময়বালক এনদ্রিককে।

ব্রাজিল দলে নতুন চমক ১৭ বছরের তরুণ এস্তেভো উইলিয়ান। তাকে নিয়েও আশাবাদী কোচ দরিভাল জুনিয়র। প্রতিপক্ষ ইকুয়েডরকে শক্ত প্রতিপক্ষ মানছেন কোচ। কঠিন ম্যাচ হবে বলেই প্রত্যাশা তার।

এ প্রসঙ্গে দরিভাল বলেন, এটা একটা কঠিন ম্যাচ হবে। আমাদের সতর্ক থাকতে হবে। ইকুয়েডর সর্বশেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছিল। ওদের হালকাভাবে নেয়ার কোনো উপায় নেই। কন্ডিশন আমাদের চেনা হলেও ওরা ছাড় দেবেনা। আমাদের সব মনোযোগ এখন বিশ্বকাপ বাছাই ঘিরে। সেরা ছন্দে ফিরতে হবে আমাদের।

 

কোপা আমেরিকা ব্যর্থতায় ফেলিক্স সানচেজ দায়িত্ব ছাড়ার পর লা ট্রাইয়ের নতুন কোচ হয়েছেন সেবাস্তিয়ান বেকেসেসে। ১৩ দেখায় ব্রাজিলের নয় জয়ের বিপরীকে চার ড্র ইকুয়েডরের।

ইকুয়েডর বাধা জয় করে ১১ সেপ্টেম্বর প্যারাগুয়ের বিপক্ষে আরও একটি ম্যাচ খেলবে সেলেসাওরা। দুই ম্যাচেই জয় চান দরিভাল। এখন পর্যন্ত ইকুয়েডরের বিপক্ষে ২৭টি জয় নিয়ে বেশ এগিয়ে আছে ব্রাজিল। ৬টি ম্যাচ হয়েছে ড্র। ইকুয়েডর জয় পেয়েছে দুই ম্যাচে।

 

 

Print Friendly and PDF