চট্টগ্রাম, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যায় মিরসরাইয়ে ভেসে গেছে ৫শ’ কোটির টাকার মাছ

প্রকাশ: ৬ সেপ্টেম্বর, ২০২৪ ৫:৪৯ : অপরাহ্ণ

 

চট্টগ্রামের মিরসরাইতে স্মরণকালের ভয়াবহ বন্যায় বারইয়ারহাট থেকে শিল্পজোন পর্যন্ত সব দিঘি, ঘের এবং পুকুরের মাছ ভেসে গেছে। পাড় ভেঙ্গে ৬ হাজার একর মৎস্য খামার বিলীন হয়েছে নদীতে।

এতে মৎস্য খাতে ৫’শ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান মাছ চাষীরা। একদিকে মাছের খাদ্যের টাকা বকেয়া, অন্যদিকে কয়েক হাজার শ্রমিকের বেতন কিভাবে দেবে তা নিয়ে দুশ্চিন্তায় খামারিরা।

 

 

স্মরণকালের ভয়াবহ বন্যায় ফেনীর সাথে লাগোয়া চট্টগ্রামের মিরসরাইয়ে বিপুল ক্ষতি হয়েছে। বিশেষ করে এই অঞ্চল মাছ চাষের জন্য পরিচিত। বানের জলে মাছের সব পুকুর ঘের ভেসে গেছে।

মিরসরাই উপজেলার শুক্কুর বারইয়ারহাট, মিনা বাজার, আদর্শ গ্রাম, চর কালীদাস, মরগাং চর, আজামপুর, পাতাকোট, বাঁশখালী মুহুরী প্রজেক্টসহ ফেনী নদীর পার্শ্ববর্তী এলাকায় প্রায় ৬ হাজার একর জায়গার দিঘি ও পুকুর ভেসে গেছে। দিঘি ও পুকুরের পাড় ভেঙ্গে নদীতে মিসে গেছে এসব প্রজেক্টের সব মাছ।

 

 

এতে প্রায় ৫০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান মাছ চাষীরা। একদিকে মাছের খাদ্যের টাকা বকেয়া। অন্যদিকে মাস শেষে শ্রমিকের বেতন দিতে হবে। সব মিলে দিশেহারা মিরসরাইয়ের মৎস্য চাষীরা।মাছ উৎপাদনের মৌসুম শেষ হয়ে যাওয়ায় রেনু বা ডিম নতুন করে সংগ্রহ করা অসম্ভব হয়ে পড়েছে। মাস শেষে বেতন না পেয়ে হতাশা শ্রমিকরাও।

 

এদিকে তালিকা করে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসনের।

 

 

Print Friendly and PDF