চট্টগ্রাম, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনের হাত থেকে দেশকে রক্ষায় বৃক্ষরোপণ অপরিহার্য’- অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশ: ১৪ জুলাই, ২০২৪ ১০:৩১ : পূর্বাহ্ণ

মাননীয় অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, আমাদের পৃথিবীটা পরিবেশ জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মুখে। আমাদের বাসস্থান একটায়। বৃক্ষ রোপণের গুরুত্বপূর্ণ অনুধাবন করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ৫২ বছর আগে ১৯৭২ সালে ১৬ জুলাই প্রথম বৃক্ষরোপণ কর্মসূচী শুরু করেন। এবং তিনি প্রত্যক্ষেই বৃক্ষরোপণের আহ্বান জানান।

 

 

তিনি বলেন, বিভিন্ন সময় যে ঘূর্ণিঝড় হয়, গাছ সেখান থেকে উপকূলীয় মানুষের রক্ষা করে। প্রতিবার আমরা দেখি সুন্দরবন বাংলাদেশকে রক্ষা করে, কারণ সেখানে অনেক গাছ আছে। আমরা আমাদের এই অঞ্চলের উপকূলে গাছের চারা রোপণ করে মানুষকে রক্ষা করতে চাই। সকলকে উদ্বুদ্ধ করতে হবে যেন, পরিবেশ রক্ষায় আমরা সবাই মিলে অংশগ্রহণ করি।

 

 

 শনিবার (১৩ জুলাই) “সবুজে সাজাই দেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাকের পক্ষ থেকে চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

 

এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা পৃথিবীতে থাকবো না তবে যে গাছগুলো আমরা রোপণ করবো সেগুলো যুগ যুগ ধরে রয়ে যাবে। পৃথিবীকে অক্সিজেন দিবে। জলবায়ু পরিবর্তনের হাত থেকে দেশকে রক্ষা করবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলকে অন্তত তিনটি বনজ, ফলদ ও ভেষজ চারা রোপণের নির্দেশনা দিয়েছেন। শিক্ষার্থীদের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী।

 

এসময় ব্র্যাকের উদ্দেশ্যে তিনি বলেন, ব্র্যাকের মতো স্বনামধন্য প্রতিষ্ঠান বৃক্ষরোপণের মতো কর্মসূচীর আয়োজন করেছে যা অত্যান্ত প্রশংসনীয়। আশা করি ব্র্যাক সব সময় মানুষকে ভালো কাজের দিকে উদ্বুদ্ধ করবে। আর সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান সমুহের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ এগিয়ে যাবে।

এসময় অনুষ্ঠানে ব্র্যাক জেলা সমন্বয়ক মো. ইনামুল হাসানের সঞ্চালনায় আনোয়ারা ইউএনও মো. ইশতিয়াক ইমনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আনোয়ারা উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মুজাম্মেল হক, পরিষদের ভাইস চেয়ারম্যান এম এ মান্নান মান্না, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট চুমকি চৌধুরী। ব্র্যাকের পক্ষ থেকে মাইক্রোফাইন্যান্স কর্মসূচির সম্মানিত উর্ধ্বতন পরিচালক অরিঞ্জয় ধর, সহযোগী পরিচালক মো. বেলায়েত হোসেন ও ডেপুটি প্রোগ্রাম হেড মো. আলাউদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠান শেষে ব্র্যাকের পক্ষ থেকে সবুজে সাজাই দেশ এই কর্মসূচির আওতায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ১০ হাজার গাছের চারা বিতরণ করেন। সমগ্র বাংলাদেশে পরিবেশ রক্ষায় ব্র্যাক কর্তৃক ১০ লক্ষ ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণের লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানায় ব্র্যাক।

 

Print Friendly and PDF