চট্টগ্রাম, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আষাঢ়ের বৃষ্টিতে ভিজছে সারাদেশ

প্রকাশ: ৩ জুলাই, ২০২৪ ৪:৫০ : অপরাহ্ণ

 

আষাঢ়ের বৃষ্টিতে ভিজছে সারাদেশ। আজও দেশের ৭ অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টির আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আবহায়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানান, আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলে অতিভারী বৃষ্টি হতে পারে। এ কারণে পাহাড় ধসের আশঙ্কার কথাও জানান তিনি।

 

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, বঙ্গোপসাগর ও উপকূলীয় এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সমুদ্র উত্তাল রয়েছে। সে কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  সেই সাথে দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত অব্যাহত রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

 

 

এছাড়াও ৫ ও ৬ তারিখ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর অতি তীব্র বৃষ্টি হওয়ার কথা জানান আবহায়াবিদ ড. আবুল কালাম মল্লিক। তিন আরও বলেন, সাত তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমে আসার সাথে সাথে বাড়বে তাপমাত্রা। এছাড়াও চলতি মাসের শেষের দিকে ১ থেকে ২ টি লঘুচাপ সৃষ্টি হতে পারে এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে।

 

 

আষাঢ় মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান এই আবহাওয়াবিদ।

এছাড়াও অন্য একটি আবহাওয়ার পূর্বাভাসে আজ দেশের ৭ অঞ্চল ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া  বয়ে যেতে পারে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টির আশঙ্কাও রয়েছে।

বুধবার (৩ জুলাই) সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা যায়।

 

 

এতে বলা হয়েছে- খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি এবং বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

Print Friendly and PDF