চট্টগ্রাম, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রোনালদোর পর্তুগাল কি পারবে ইউরো ২০২৪ জিততে?

প্রকাশ: ১৮ জুন, ২০২৪ ২:৩৩ : অপরাহ্ণ

২০১৬ সালের উয়েফা ইউরো’র চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। ঠিক ৬ বছর পর, ২০২২ সালের কাতার বিশ্বকাপে ইউরো জেতা দলটি গিয়ে পৌছায় তলানিতে। কাতার বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে কোয়াটার ফাইনাল থেকে বাদ পড়ে ক্রিস্টিয়ানো রোনালদো’র দল।

বিশ্বকাপ থেকে ছিটকে যাবার পর কোচ ফারনানডো সানতোস পর্তুগালে তার অধ্যায়ের ইতি টানেন। ২০২০ সালের ইউরো’তে তার দল খুব একটা ভালো করেনি। সেই সময় বেশ দুঃখের সময় পার করেন রোনালদো।

তবে এবারের ‘উয়েফা ইউরো-২০২৪’ আসরে জার্মানিতে নিজেদের ২য় শিরোপা জয়ে মুখিয়ে আছেন ৩৯ বছর বয়সী এই তারকা। এদিকে, কাতার বিশ্বকাপের পর কোচ হিসেবে দলের হাল ধরেন রবার্তো মার্তিনেস। বিশ্বকাপের পরপরই দলের ২৬ সদস্যদের ডাকেন তিনি। তাদের ‘ইউরো ২০২৪’ জেতার প্রবল ইচ্ছার কথা জানান মার্তিনেসকে।

মার্তিনেস তাদের মধ্য থেকে ২১ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেন। সেই সাথে দলে ডাক পান অভিজ্ঞ এক্স-মাদ্রিদ প্লেয়ার পেঁপে-ও ডাক পান। তবে ৪১ বছর বয়সী এই ডিফেন্ডারকে দলে নেয়া নিয়ে কোচের তুমুল সমালোচনা করেন ভক্তরা। তবে শেষ পর্যন্ত তার সিদ্ধান্তই সবার উপরে।

‘পেঁপে’র ভূমিকা লকার রুমে খুবই গুরুত্বপূর্ণ। যেভাবে সে জাতীয় দলের জার্সিকে প্রতিনিধিত্ব করছে, তা সত্যিই প্রশংসনীয়। তাছাড়া যখন সে ফিট থাকবে, দলের জন্য দারুণ কিছু করে দেখাবে। আমাদের দলে বিভিন্ন প্রজন্মের প্লেয়ার রয়েছে। আশা করছি ভালো কিছু করবে তারা’, এক সাক্ষাৎকারে পর্তুগালের কোচ মার্তিনেস এসব বলেছেন।

তবে পর্তুগালের জেতার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ প্লেয়ার ক্রিস্টিয়ানো রোনালদো। সবশেষ সৌদি লিগে দারুণ ছন্দে ছিলেন তিনি। সবমিলিয়ে আজ চেক প্রজাতন্ত্রের বিপক্ষে পুরোপুরি প্রস্তুত রোনালদোর পর্তুগাল।

সূত্র: আল জাজিরা স্পোর্টস

Print Friendly and PDF