চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিল্পকলায় মঞ্চস্থ হলো নাটক লেডিল্যান্ড

প্রকাশ: ১০ জুন, ২০২৪ ১:৩৭ : অপরাহ্ণ

 

৬মে  বৃহস্পতিবার জেলা শিল্পকলা একাডেমি,চট্টগ্রামে মঞ্চস্থ হলে নাটক লেডিল্যান্ড।ইউএসএইড ও আইআরআই এর সহযোগিতায়, “দ্যা পজিটিভ প্রিজম এ বিট অফ অপটিমিজম ফর সোশ্যাল চেইঞ্জ” প্রকল্পের আওতায়,আজীতার প্রযোজনায় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের মেধাবী শিক্ষার্থী,চট্টগ্রাম এর অন্যতম নাট্যগোষ্ঠী কথাসুন্দর নাট্যদলের প্রতিষ্ঠাকালীন সদস্য সুমেধ বড়ুয়ার রচনা,পরিকল্পনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন এর “সুলতানার স্বপ্ন” উপন্যাস থেকে অনুপ্রাণিত নারী জাগরণের মূল নাটক “লেডিল্যান্ড”। সমাজে এখনো নারী নেতৃত্বকে গ্রহণ করার মতো,দেশের জন্য,জনগণের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তৈরিতে নারীদের মতামত গ্রহণ করার মতো মানসিকতা তৈরি হয়নি।এ এক গভীর সংকট।এ বিষয়সমূহ উঠে আসে নাটকে।

 

 

মঞ্চায়নের শুরুতে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইআরআই এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ,অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সায়েদা মুশরেফা জাহান (প্রোগ্রাম এসোসিয়েট আইআরআই,বাংলাদেশ),চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক,নাট্যকার,নির্দেশক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া ও নাট্যকলা বিভাগের শিক্ষক সুবীর মহাজনসহ অন্যান্য দর্শকবৃন্দ।

 

অভিনয়ে ছিলেন নিপা দাশ,জুলিয়েট রেজিনা কুইয়া,হ্নাউচিং মারমা,সালোয়া তাবাসসুম,আফিয়া ইবনাত ওয়াফা,হৃদয় দেব,সাগর দেবনাথ,আব্দুল আহাদ,জোত্যি বড়ুয়া,ঈমন দেবনাথ।আলো পরিকল্পনা ও প্রক্ষেপণে ছিলেন আদনান সামী,শব্দ প্রক্ষেপণে ছিলেন দিগন্ত দেব রায়।সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুদীপ্ত রায়,রিটু রায়,ঐন্দ্রিলা কানুনগো,মোজাম্মেল হোসেন,কেয়া রাণী দত্ত,মো মেহেদী হাসান,সায়ন দাশ,শ্রাবণী দাশ,সাদিয়া সেলিম,নাদিয়া সেলিম,অরিন স্মিতা ও মুজিবর রহমান খান।

 

Print Friendly and PDF