চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘদিন লিচু তাজা রাখার ঘরোয়া পদ্ধতি

প্রকাশ: ১০ জুন, ২০২৪ ১:২৯ : অপরাহ্ণ

 

মৌসুমি সুস্বাদু ফল হিসেবে লিচু অত্যন্ত উপকারী একটি ফল। প্রায় সব ধরনের মানুষের কাছেই লিচু একটি পছন্দের এবং রুচি সম্পন্ন ফল। রসে টসটসা এই ফল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাজারে এখন লিচুর ভরা মৌসুম চলছে। কিন্তু সুস্বাদু এ ফলটি বাজারে খুব বেশিদিন থাকে না। খুব অল্প সময়ের মাঝেই শেষ হয়ে যায় এ ফলের মৌসুম। তবে রয়েছে এ ফল দীর্ঘদিন সংগ্রহের সুব সহজ পদ্ধতি। পাকা লিচু কিনে এ পদ্ধতিতে সংরক্ষণ করে খাওয়া যাবে দীর্ঘ সময়, পাওয়া যাবে তাজা লিচুর মতোই স্বাদ।

 

প্রথমে লিচুগুলোর পাতা ও ডাল ছাড়িয়ে নিয়ে খবরের কাগজে মুড়িয়ে নিতে হবে। এরপর নরমাল ফ্রিজে রেখে দিলেই তা ভালো থাকবে অনেকদিন। আর এগুলো থেকে লিচু বের করে খাওয়ার পর আবার আগেরমতো ভালো করে কাগজে জড়িয়ে রেখে দিতে হবে।

 

এ ছাড়া আরও একটি পদ্ধতিতে লিচু সংরক্ষণ করা যাবে আরও বেশি সময়। এর জন্য প্রথমে লিচুগুলোর বোটা এক ইঞ্চি মতো রেখে কেটে নিতে হবে। এরপরে লিচুগুলোকে পানিতে ১০ মিনিট মতো ভিজিয়ে রাখতে হবে। ভালো মতো ধুয়ে নিয়ে টিস্যু বা কোনো শুকনো কাপড় দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিতে হবে। আবার লিচুগুলোর গা যেন একেবারে শুকনো হয়ে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

 

খবরের কাগজ দিয়ে ভালো করে লিচুগুলোকে মুড়িয়ে মোটা একটি পলিথিনে রেখে মুখ শক্ত করে আটকে দিতে হবে। এরপরে কোন কাপড়ের ব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো রেখে আবার সেটির মুখ বেধে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। কাপড়ের ব্যাগ না থাকলে কোন প্লাস্টিকের বক্সে করেও এভাবে লিচু রাখা যাবে।

 

Print Friendly and PDF