চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে স্কুল শিক্ষার্থীদের নিয়ে জিংক সম্পর্কিত সেনসিটাইজেশন প্রোগ্রাম

প্রকাশ: ১০ জুন, ২০২৪ ১২:৩০ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার, রংপুর: ঠাকুরগাঁওয়ে রিয়েক্টস ইন প্রকল্পের আওতায় লিঙ্গ সমতা উপলব্ধি, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং পুষ্টি রূপান্তরকারী সিস্টেম প্রজেক্ট-এর অন্তর্গত স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রামে শিক্ষার্থীদের নিয়ে জিংক সম্পর্কিত সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৯ জুন) দুপুর আড়াই টায় আরডিআরএস বাংলাদেশ-এর আয়োজনে ও হারভেষ্টপ্লাসের সহযোগীতায় বালিয়াডাঙ্গী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এই প্রোগ্রাম করা হয়।

এ সময় বিদ্যালয়টির প্রধান শিক্ষাক ড. টিএম মাহাবুবর রহমানের সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশ-এর টিও কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে জিংক সমৃদ্ধ ব্রি ধান বঙ্গবন্ধু ১০০ সহ আরও অন্যান্য জিংক সমৃদ্ধ ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা ও তার গুরুত্ব এবং এই ধানের চালের ভাত খেলে মানুষের শরীরে দৈনন্দিন জিংক-এর ঘাটতি পূরণ ছাড়াও নানা উপকারিতার বিষয় তুলে ধরেন।
এছাড়া জিংকের অভাবে মানবদেহে বিভিন্ন সমস্যার একটি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করেন। তাছাড়াও জিংক সম্পর্কে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন তিনি।

তিনি শিক্ষার্থীদের সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে দিনে একবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা ও তাদের অভিভাবকদের এসব জাতের ধান বেশি করে চাষ করার বিষয়ে জোর তাগিদ জানান শিক্ষার্থীদের।

পরে জিংক ধানের প্রতিবেদনের ওপর প্রশ্ন-উত্তর পর্বে সঠিক উত্তরদাতা শিক্ষার্থীদের উপহার প্রদান করা হয়। এ সময় বিদ্যালয়টির অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

Print Friendly and PDF