চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার থেকে দেশে ফিরেছেন কারাবন্দী ৪৫ বাংলাদেশি

প্রকাশ: ৯ জুন, ২০২৪ ১১:০১ : পূর্বাহ্ণ

 

মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে আজ সকালে দেশে ফেরেন বিভিন্ন মেয়াদে কারাভোগ করা ৪৫ বাংলাদেশি। সেই জাহাজেই এবার ফেরত যাবেন বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়া মিয়ানমারের বিজিপি ও সেনা বাহিনীর ১৩৪ জন সদস্য।

রোববার (৯ জুন) সকাল সাড়ে ৯টার দিকে কক্সবাজারে পৌঁছায় কারাভোগ করা বাংলাদেশিরা। এর আগে এদিন সকালে মিয়ানমারের বিজিপি ও সেনা বাহিনীর ১৩৪ সদস্যকে কক্সবাজার পৌরসভার বিআইডব্লিউটিএর জেটিতে নিয়ে যাওয়া হয়।

 

গতকাল শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহাপরিচালক মিয়া মো. মাঈনুল কবির জানিয়েছিলেন, ৪৫ বাংলাদেশিকে নিয়ে শনিবার মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতওয়ে থেকে যাত্রা করেছে দেশটির নৌবাহিনীর জাহাজ ইউএমএস চিন ডুইন। ওই জাহাজটিতেই বাংলাদেশে আশ্রয় নেয়া বিজিপি ও সেনা সদস্যকে ফেরত নিয়ে যাবে মিয়ানমার।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, বিভিন্ন সময় মিয়ানমারের বাহিনীর হাতে গ্রেফতার হয়েছিলেন এই ৪৫ বাংলাদেশি। এদের মধ্যে কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা রয়েছেন।

এর আগে গত ২৫ এপ্রিল মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফেরেন ১৭৩ জন বাংলাদেশি। একইসঙ্গে ওইদিন বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

 

এছাড়া গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেয়া ৩৩০ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে ফেরত পাঠানো হয়েছিল।

 

এরপর গত ২৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কয়েক দফায় আর ১৩৪ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। গত ১২ মে কক্সবাজার সফরে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ জানিয়েছিলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসাদের মধ্যে কয়েকজন লেফটেন্যান্ট কর্নেল ও দুজন মেজর পদমর্যাদার কর্মকর্তাও রয়েছেন। যারা বিজিবির হেফাজতে আছেন।

 

Print Friendly and PDF