চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম

প্রকাশ: ৯ জুন, ২০২৪ ১০:৫৪ : পূর্বাহ্ণ

জাহিদ হাসান মিলু,স্টাফ রিপোর্টার, রংপুর: ঠাকুরগাঁওয়ে রিয়েক্টস ইন প্রকল্পের আওতায় লিঙ্গ সমতা উপলব্ধি, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং পুষ্টি রূপান্তরকারী সিস্টেম প্রজেক্ট-এর অন্তর্গত স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রাম মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (০৮ জুন) দুপুরে আরডিআরএস বাংলাদেশ-এর আয়োজনে ও হারভেষ্টপ্লাসের সহযোগীতায় জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর আলিম মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম করা হয়।
এ সময় ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষাক মো. আনসারুল হকের সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশ-এর টিও কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম মাদ্রাসার শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে জিংক সমৃদ্ধ ব্রি ধান বঙ্গবন্ধু ১০০ সহ আরও অন্যান্য জিংক সমৃদ্ধ ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা ও তার গুরুত্ব এবং এই ধানের চালের ভাত খেলে মানুষের শরীরে দৈনন্দিন জিংক-এর ঘাটতি পূরণ ছাড়াও কোন ধরনের উপকার হয় তা তুলে ধরেন।
এছাড়া জিংকের অভাবে মানবদেহে নানা সমস্যার একটি প্রতিবেদন উপস্থাপন করেন ও আলোচনা করেন।

তিনি শিক্ষার্থীদের সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে দিনে এবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা ও তাদের অভিভাবকরা যাতে এসব জাতের ধান বেশি করে চাষ করার বিষয়ে জোর তাগিদ জানান।

পরে জিংক ধানের প্রতিবেদনের ওপর প্রশ্ন-উত্তর পর্বে সঠিক উত্তরদাতা শিক্ষার্থীদের উপহার প্রদান করা হয়। এ সময় মাদ্রাসাটির অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

Print Friendly and PDF