চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট ২০২৪-২৫: কত আয়ে কত কর?

প্রকাশ: ৬ জুন, ২০২৪ ৫:২৩ : অপরাহ্ণ

২০২৪-২৫ অর্থবছরে ব্যক্তিপর্যায়ে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকাই থাকছে। জাতীয় সংসদে বৃহস্পতিবার (৬ জুন) আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করার সময় ব্যক্তিপর্যায়ে আয়করের প্রস্তাবনায় এ বিষয়টি উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ নিয়ে অর্থমন্ত্রী বলেন, ব্যক্তিগত করদাতাদের জন্য ২০০৯-১০ অর্থবছরে করমুক্ত আয়ের সর্বোচ্চ সীমা ছিল এক লাখ ৬৫ হাজার টাকা, যা ধাপে ধাপে বাড়িয়ে ২০২৩-২৪ অর্থবছরে তিন লাখ ৫০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। নারী, প্রবীণ নাগরিক, শারীরিকভাবে প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গের সদস্য এবং গেজেটেড যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য করমুক্ত আয়ের সীমা আরও বেশি।

তিনি আরও বলেন, এতে করে স্বাভাবিক ব্যক্তি করদাতাদের করভার লাঘবের ফলে জীবনযাত্রায় কিছুটা স্বাচ্ছন্দ্য ফিরে এসেছে এবং করদাতারা নিয়মিতভাবে কর পরিশোধে উৎসাহিত হয়েছেন। আমি ২০২৪-২৫ অর্থবছরে বিদ্যমান স্বাভাবিক ব্যক্তি করদাতা, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবারের করমুক্ত আয়ের সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি।

প্রস্তাবে বলা হয়েছে, ৬৫ বছর বা এর বেশি বয়সী নারী ও প্রবীণ নাগরিকদের করমুক্ত আয়সীমা হবে চার লাখ টাকা, শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্য চার লাখ ৭৫ হাজার টাকা এবং যুদ্ধাহত গেজেটেড মুক্তিযোদ্ধাদের জন্য পাঁচ লাখ টাকা। শারীরিকভাবে প্রতিবন্ধী শিশু বা দত্তক নেয়া সন্তানের পিতামাতা বা আইনি অভিভাবকদের জন্য করমুক্ত আয়সীমা সন্তান প্রতি ৫০ হাজার টাকা করে বাড়বে।

প্রস্তাবনা অনুযায়ী স্বাভাবিক ব্যক্তি করদাতা, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবারের আয়কর হবে নিম্নরূপ—

⚫ সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত করমুক্ত থাকছে

⚫ পরবর্তী এক লাখ টাকার ওপর পাঁচ শতাংশ কর

⚫ পরবর্তী চার লাখ টাকার ওপর ১০ শতাংশ কর

⚫ পরবর্তী পাঁচ লাখ টাকার ওপর ১৫ শতাংশ কর

⚫ পরবর্তী পাঁচ লাখ টাকার ওপর ২০ শতাংশ কর

⚫ পরবর্তী ২০ লাখ টাকার ওপর ২৫ শতাংশ কর

⚫ অবশিষ্ট টাকার ওপর ৩০ শতাংশ কর

 

সূত্র: যমুনা অনলাইন

Print Friendly and PDF