চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবেশ দিবসে ছাত্রলীগের সংগঠক রেজাউল করিম রিজুর উদ্যোগে বৃক্ষরোপন

প্রকাশ: ৬ জুন, ২০২৪ ১০:৩১ : পূর্বাহ্ণ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সংগঠক মো: রেজাউল করিম রিজুর উদ্যোগে বাংলাদেশ ছাত্রলীগের ঘোষিত বছরব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়েছে। ৫জুন বুধবার এ কর্মসূচি পালন করা হয়।

মঙ্গলবার ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের স্বাক্ষর করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

সেখানে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুর্যোগ থেকে দেশকে রক্ষায় ছাত্রলীগ যেসব উদ্যোগ নিয়েছে তা সরাসরি প্রাণপ্রকৃতিতে প্রভাব ফেলবে। পাশাপাশি জনসাধারণকে জলবায়ু ও পরিবেশ সম্পর্কে সচেতন, তাপপ্রবাহজনিত স্বাস্থ্যঝুঁকি প্রশমন এবং জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অবদান রাখবে। জলবায়ুর নেতিবাচক প্রভাব কমাতে বাংলাদেশের তরুণদের এ প্রচেষ্টা আন্তর্জাতিক পরিমণ্ডলে অন্যদেরকেও অনুপ্রাণিত করবে।

বিশ্বকে কার্বন নিরপেক্ষ ও উষ্ণতা কমিয়ে আনা, প্রাণবৈচিত্র্যকে রক্ষা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার কমিয়ে আনা, দুর্যোগ প্রতিরোধ ও প্রশমনে সরাসরি ভূমিকা রাখা এবং জলবায়ুজনিত কারণে স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে আনতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় দশ দিনে পাঁচ লাখ বৃক্ষ রোপণ এবং ধারাবাহিক পরিচর্যাসহ এক কোটি বৃক্ষরোপণের লক্ষ্যে কাজ করছে।

এতে আরও বলা হয়, স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে ছাত্রলীগের স্মার্ট জেনারেশন সবুজায়ন কর্মসূচির পাশাপাশি আরও কিছু কর্মসূচি পালন করবে। সেগুলো হলো—৫ জুন, বুধবার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি এবং আগামী ১০ জুন ‘গ্রিন, ক্লিন ও স্মার্ট ক্যাম্পাস’ শীর্ষক পরিচ্ছন্নতা কর্মসূচি।

Print Friendly and PDF