চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জিংক ধানের চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের নিয়ে মাঠ দিবস ও ফসল কর্তন

প্রকাশ: ৪ জুন, ২০২৪ ৮:৩৬ : অপরাহ্ণ

জাহিদ হাসান মিলু,স্টাফ রিপোর্টার রংপুর : রিয়েক্টস ইন প্রকল্পের মাধ্যমে ও হারভেষ্টপ্লাসের সহযোগীতায় ঠাকুরগাঁওয়ে বায়োফর্টিফাইড জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান১০০- এর নমুনা ফসল কর্তন ও কৃষকদের নিয়ে মাঠ দিবস করা হয়েছে।
মঙ্গলবার ( ৪ জুন) দুপুরে আরডিআরএস বাংলাদেশ এর আয়োজনে ও বাস্তবায়নে রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের গোয়াগাঁও গ্রামের কৃষক ও কৃষাণীদের নিয়ে মাঠ দিবস ও আলোচনা সভা করা হয়।
এর আগে ওই গ্রামের প্রদর্শনী প্লট পরিদর্শন ও এক কৃষকের সিংহ ভাগ জমির ধান কর্তন এবং মাড়াই করে ফলন পরীক্ষা করা হয়। তাতে ৩৩ শতাংশের একবিঘা জমিতে ফলান পাওয়া যায় ২৩ মণ। পরে স্থানীয় কৃষকদের নিয়ে মাঠ দিবসের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় প্রধান অতিথি হিসেবে মাঠ দিবসের উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. সিরাজুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. আলা উদ্দীন শেখ, উপজেলা কৃষি বিভাগের সহকারী কর্মকর্তা মো. সাবের আলম, হারভেস্ট প্লাসের প্রজেক্ট ম্যানেজার মো. মজিবর রহমান, আরডিআরএস বাংলাদেশ এর টেকনিক্যাল কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম ও মো. রবিউল ইসলাম সহ স্থানীয় কৃষক-কৃষাণীরা।
মাঠ দিবসে কৃষকদের জিংক ধান চাষে উদ্বুদ্ধ করতে উপস্থিত অতিথিরা মানবদেহে জিংক এর গুরুত্ব, বঙ্গবন্ধু ধান ১০০ উৎপাদন প্রক্রিয়া, ফলন, কৃষকদের প্রযুক্তি বিস্তার, রোগ বালাইসহ নানা দিক তুলে ধরে বক্তব্য রাখেন এবং মানুষের দেহে জিংকের ঘাটতি পুরণে কৃষকদের বেশি করে জিংক সমৃদ্ধ ধান চাষ ও এধানের চালের ভাত খাওয়ার পরামর্শ প্রদান করেন।
জিংক সমৃদ্ধ ধানের উৎপাদন নিশ্চিত করতে ও কৃষক পর্যায়ে মানসম্পূর্ন ধানের বীজ সরবরাহ এবং উৎপাদিত ধান সংগ্রহ করে মিলারের মাধ্যমে চাল স্থানীয় বাজারে সহজলভ্য করার লক্ষ্যে আরডিআরএস বাংলাদেশ ও হারভেষ্টপ্লাসের সদস্যরা কাজ করে যাচ্ছেন বলে জানান, অনুষ্ঠান আয়োজনকারীরা ও হারভেষ্টপ্লাসের ম্যানেজার।

Print Friendly and PDF