চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কাল চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন

প্রকাশ: ৪ জুন, ২০২৪ ১০:১১ : পূর্বাহ্ণ

 

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে দেশের ৬১টি উপজেলায় ভোটগ্রহণ হবে বুধবার। যেখানে মোট ভোটার প্রায় দেড় কোটি। ৬১টি উপজেলার মধ্যে ৬টি উপজেলায় ভোট হবে ইভিএমে, বাকিগুলোতে ব্যালট পেপারে। নির্বাচনের এই ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭২১ জন প্রার্থী।

 

এর মধ্যে তিনটি পদে ৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করার কথা জানিয়েছেন নির্বাচন কমিশন। আজ সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হচ্ছে।

চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় নির্বাচনের তফসিল হলেও ভোট হচ্ছে ৬১টি উপজেলায়। বিগত ধাপে বিভিন্ন কারণে পাঁচটি উটজেলায় স্থগিত হওয়া ভোট এই ধাপে অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হলো যশোর সদর, মহাদেবপুর, গোপালপুর, নাঙ্গলকোট, কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা। এবারে ৬১ উপজেলার ৬টিতে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে।

 

চতুর্থ ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৫১ জন। ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন। এরইমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এক উপজেলায় চেয়ারম্যান, তিন উপজেলায় ভাইস চেয়ারম্যান এবং ১ জন মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপে যে সব উপজেলায় ভোট হবে সেখানে ভোটার সব মিলিয়ে ১ কোটি ৪৩ লাখেরও বেশি। আর মোট ভোটকেন্দ্র ৫ হাজারেরও বেশি। এরমধ্যে দুর্গম এলাকার ১৯৭টি কেন্দ্রে মঙ্গলবার আর ৪ হাজার ৯৪৭টি কেন্দ্রে বুধবার ভোটের দিন ব্যালট পেপার পাঠানো হবে।

 

নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটের সুষ্ঠু পরিবেশ রয়েছে। ভোটাররা নির্বিঘেœ কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসতে পারবেন।

নির্বাচনী এলাকাগুলোতে ভোটের দিন সাধারণ ছুটি থাকবে। ভোটের আগের রাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রিত থাকবে। তবে জরুরি কোন সেবা নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

 

 

Print Friendly and PDF