চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম সমন্বয়পূর্ণভাবে একই তালে কাজ করতে হবে – ভূমি সচিব

প্রকাশ: ৩ জুন, ২০২৪ ১২:২৩ : অপরাহ্ণ

 

 ভূমি সচিব মোঃ খলিলুর রহমান বলেছেন স্মার্ট ভূমিসেবার সফল বাস্তবায়ন করতে হলে জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম সমন্বয়পূর্ণভাবে একই তালে কাজ করতে হবে।

আজ সকালে রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে ভূমি সংস্কার বোর্ডের সম্মেলন কক্ষে রেজিস্ট্রেশন-মিউটেশন সিস্টেমের আন্তঃসংযোগ সমন্বয়ের লক্ষ্যে আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ও ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাদের জন্য আয়োজিত ‘এক্সেস টু ল্যান্ড ডাটা’ শীর্ষক এক কর্মশালায় ভূমি সচিব মোঃ খলিলুর রহমান এ কথা বলেন। এসময় ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী এবং ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল উপস্থিত ছিলেন।

 

 

সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা ও বলিষ্ঠ নেতৃত্বে গতবছর ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার সাথে ভূমি নামজারি ব্যবস্থার আন্তঃসংযোগের কাজ শুরু হয়েছে। একইসাথে ভূমি সেটেলমেন্ট ও জরিপ ব্যবস্থাপনাও এর আওতায় আনা হচ্ছে।

তিনি জানান, শীঘ্রই ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে।

 

 

এ ব্যবস্থায় আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে। ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সাথে-সাথে হোল্ডিং নম্বর প্রদান ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এছাড়া ভূমিসেবার সকল তথ্যও কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

কর্মশালায় ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তাগণ, আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

 

Print Friendly and PDF