চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পর্দা উঠলো টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের

প্রকাশ: ২ জুন, ২০২৪ ১০:৩০ : পূর্বাহ্ণ

 

শুরু হয়ে গেলো চার-ছক্কার ধুম-ধারাক্কা ক্রিকেট। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্ট আয়োজন করছে। ওয়েস্ট ইন্ডিজের পুরুষদের একটি টি-টোয়েন্টি বিশ্বকাপসহ আইসিসির বেশ কিছু ইভেন্ট আয়োজনের অভিজ্ঞতা আছে। তবে এবারই প্রথম আইসিসির সহযোগী সদস্য দেশ যুক্তরাষ্ট্র সহআয়োজক হিসেবে দায়িত্ব পেয়েছে।

 

বিশ্বব্যাপী ক্রিকেটকে ছড়িয়ে দিতে প্রথমবারের মতো ২০টি দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। ২০টি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে খেলবে ৫টি দল।

আজ ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে কানাডা ও আমেরিকার ম্যাচের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু হয়েছে। ২৯ জুন হবে শিরোপা নির্ধারণী ফাইনাল। ফাইনাল অনুষ্ঠিত হবে বার্বাডোসের ব্রিজটাউনে। সবমিলিয়ে ২৮ দিনে ৫৫ টি ম্যাচ খেলবে ২০টি দল।

 

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের ৯টি ভেন্যুতে এবারের বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের তিনটি এবং ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ভেন্যুতে ম্যাচগুলো হবে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ফ্লোরিডা এবং টেক্সাস; অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের গায়ানা, সেইন্ট লুসিয়া, সেইন্ট ভিনসেন্ট, অ্যান্টিগা, বার্বাডোস এবং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে বিশ্বকাপের ম্যাচগুলো হবে। প্রতিটি দল গ্রুপ পর্বে চারটি করে ম্যাচ খেলবে। চার গ্রুপের শীর্ষ দুটি দল সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করবে। শীর্ষ দুটি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। আর সেখান থেকে শীর্ষ দুটি করে মোট চারটি দল সেমিফাইনালে খেলার সুযোগ পাবে। সেমিতে জয়ী দল দুটি শিরোপা লড়াইয়ে মাঠে নামবে।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং

গ্রুপ ‘এ তে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র

গ্রুপ ‘বি তে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান

গ্রুপ ‘সি’ তে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা

গ্রুপ ‘ডি’ তে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

 

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ জুন। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যুক্তরাষ্ট্রের ডালাসে হবে ম্যাচটি। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ১০ জুন। নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার  মুখোমুখি হবে তারা। নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় ম্যাচ ১৩ জুন সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রানাডাইন্সে। গ্রুপের শেষ ম্যাচ ১৭ জুন নেপালের বিপক্ষে। সেটাও হবে সেন্ট ভিনসেন্টে।

 

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে মুখোমুখি হবে এশিয়ার দুই পরাশক্তি। টুর্নামেন্টে সব থেকে হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৯ জুন নিউইয়র্কের নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

বৈরী আবহাওয়া থাকলে ম্যাচের ফলাফলে বিঘœ ঘটলে অন্তত ৫ ওভার ব্যাটিং না হলে ফলাফল নিষ্পত্তি হবে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের আসরের নিয়ম অনুযায়ী সেমি-ফাইনাল ও ফাইনালের ফল নির্ধারণে কমপক্ষে ১০ ওভারের ম্যাচ অনুষ্ঠিত হতে হবে।

কোনও ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে ম্যাচের নিষ্পত্তি হবে। সুপার ওভারও টাই হলে আরেকটি সুপার ওভার হবে। ম্যাচের ফল না আসা পর্যন্ত আলাদা আলাদা সুপার ওভার চলতে থাকবে।

 

বিশ্বকাপে অংশ নেওয়া ২০টি দেশের বিভিন্ন চ্যানেল ছাড়াও আরও কিছু স্পোর্টস চ্যানেল ম্যাচ সরাসরি সম্প্রচার করবে। বাংলাদেশে খেলা দেখা যাবে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিক ও অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম টফিতে। এ ছাড়া লাইভ স্কোর দেখা যাবে দুটি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো ও ক্রিকবাজে।

 

Print Friendly and PDF