চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শতাধিক শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম

প্রকাশ: ২৯ মে, ২০২৪ ১১:১২ : পূর্বাহ্ণ

জাহিদ হাসান মিলু ,রংপুর: ঠাকুরগাঁওয়ে রিয়েক্টস ইন প্রকল্পের মাধ্যমে ও হারভেষ্টপ্লাসের সহযোগীতায় লিঙ্গ সমতা উপলব্ধি, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং পুষ্টি রূপান্তরকারী সিস্টেম প্রজেক্ট-এর অন্তর্গত স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে আরডিআরএস বাংলাদেশ-এর আয়োজনে জেলার হরিপুর উপজেলার ডাঙ্গীপারা ইউনিয়নের রণহাট্টা চৌরঙ্গী উচ্চ বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীদের নিয়ে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিল চন্দ্র দাস সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশ-এর টিও কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম বিদ্যালয়ের অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে প্রজেক্টরের মাধ্যমে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬২,৭৪, ৮৪, বঙ্গবন্ধু ধান ১০০ ও ১০২ এর উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা ও তার গুরুত্ব এবং এই ধানের চালের ভাত খেলে মানুষের শরীরে দৈনন্দিন জিংক-এর ঘাটতি পূরণ ছাড়াও কোন ধরনের কি উপকার হয় তা বিবৃত করেন। এছাড়া জিংকের অভাবে মানবদেহে নানা সমস্যার একটি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করেন।

তাই সবাইকে সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে দিনে এবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা বলেন। এছাড়া তাদের অভিভাবকরা যাতে এসব জাতের ধান বেশি করে চাষ করেন সে বিষয়ে জোর দেন তিনি।

পরে জিংক ধানের প্রতিবেদনের ওপর প্রশ্ন-উত্তর পর্বে তিনজন সঠিক উত্তরদাতা শিক্ষার্থীকে উপহার প্রদান করেন। এ সময় বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

Print Friendly and PDF