চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জিংক ধানের নমুনা ফসল কর্তন ও কৃষকদের উদ্বুদ্ধকরণে মাঠ দিবস

প্রকাশ: ২৮ মে, ২০২৪ ১০:২১ : পূর্বাহ্ণ

জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও: বয়োফর্টিফাইড জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান ১০০ এর নমুনা ফসল কর্তন ও জিংক সমৃদ্ধ ধানের চাষ বৃদ্ধির লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে মাঠ দিবস ও আলোচনা সভা করা হয়েছে।
সোমবার (২৭ মে) বিকাল সাড়ে ৫ টায় আরডিআরএস বাংলাদেশ এর আয়োজনে জেলার রাণীশংকৈল উপজেলার রাতোর প্রায়াগপুর গ্রামের কৃষক-কৃষাণীদের নিয়ে আলোচনা ও মাঠ দিবস করা হয়।
প্রথমে ওই গ্রামের জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান ১০০ ধানের প্রদর্শনী প্লটের এক কৃষকের সিংহ ভাগ জমির ধান কর্তন ও মাড়াই করে ফলন পরীক্ষা করা হয়।
এতে ৩৩ শতাংশের এক বিঘার জমিতে ধারেন ফলন ২১ মণ ও হেক্টর প্রতি চালের ফলন পাওয়া যায় ৫ দশমিক ০২ মেট্রিক টন ।
পরে প্রায়াগপুর গ্রামের শতাধিক কৃষক কৃষাণীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকৌশলী মো. আকতারুল ইসলাম ছাড়াও উপস্থিত ছিলেন, আরডিআরএস বাংলাদেশ এর টেকনিক্যাল কর্মকর্তা মো.রবিউল ইসলাম ও মো.শাহীনূর ইসলাম।
আলোচনা সভায় অতিথিরা জিংক ধানের চাষ বৃদ্ধির জন্য ও কৃষকদের উৎসাহ প্রদানে, এ ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। তারা জিংক ধানের চালের ভাত নিয়মিত খাওয়ার মাধ্যমে মানবদেহে দৈনন্দিন জিংকের চাহিদা পুরণসহ জিংক এর অভাবে মানুষের শরীরের নানা সমস্যার কথা তুলে ধরেন।

তাই সবাইকে সুস্থ, সবল, মেধাবী ও স্মার্ট দেশ গড়তে দিনে একবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা ও এসব জাতের ধান বেশি করে চাষ করার বিষয়ে কৃষকদের তাগিদ দেন।

Print Friendly and PDF