চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি দুপুর নাগাদ রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

প্রকাশ: ২৫ মে, ২০২৪ ১০:২২ : পূর্বাহ্ণ

 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি উপকূলের দিকে অগ্রসর হয়েছে। এটি আজ দুপুর নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। শনিবার (২৫ মে) সকালে এই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিসের দেয়া তথ্য অনুযায়ী, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত
হতে পারে।

গভীর নিম্নচাপটি কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ফলে সাগর উত্তাল রয়েছে। একই সাথে দেশের ৪টি সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে, আর মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

 

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটি ২৬ তারিখ সন্ধ্যায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অতিক্রম করতে পারে। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়া দিয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে ২৬ তারিখ মধ্যরাতে এটি অতিক্রম করবে। তখন বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার।

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF