চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি নিহত

প্রকাশ: ২০ মে, ২০২৪ ২:৩৩ : অপরাহ্ণ

 

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হয়েছেন। এছাড়া ওই হেলিকপ্টারে থাকা পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য কর্মকর্তারাও নিহত হয়েছে বলে জানানো হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। তবে এখনও মরদেহগুলো শনাক্ত করা যায়নি।

 

এর আগে, রোববার ইরান ও আজারবাইজান উভয় দেশের প্রেসিডেন্ট দুই দেশের সীমান্তে কিজ কালাসি বাঁধ উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার এবং আরও দুটি কপ্টার ইরানের তাবরিজ শহরের পথে রওনা হয়। এসময় ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয় রাইসিদের বহনকারী কপ্টারটি। পরে তাদের অনুসন্ধান শুরু করে উদ্ধারকারীরা। এই উদ্ধার অভিযানে যুক্ত হয় রাশিয়া, তুরস্কসহ আরও কয়েকয়েকটি দেশের বিশেষজ্ঞদল।

 

 

সোমবার সকালে বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধান পায় ইরানিয়ান রেডক্রিসেন্টের উদ্ধারকারী দল। সেখানে গিয়ে তারা হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ দেখতে পায়। পরে এক বিবৃতিতে জানায়, কপ্টারটির আগুনে পুড়ে গেছে। সেখানে কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই।

পরে একটি ড্রোন ছবিতে দেখা যায় বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারটির সামনের অংশ পুরোটাই পুড়ে ছাই হয়ে গেছে। শুধু পেছনের কিছু অংশ পড়ে আছে।

 

 

এর কিছুক্ষণ পর ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, এই দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছে। একই সাথে মারা গেছে হেলিকপ্টারে থাকা পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য আরোহীরা।

এখন মরদেহগুলো শনাক্ত করার কাজ করছে উদ্ধারকারীরা। তবে ইরানের আশুরা ডিভিশন কমান্ডার বলেছেন, ‘কিছু মৃতদেহ পুড়ে গেছে এবং তা শনাক্ত করা যাচ্ছে না।’

 

Print Friendly and PDF