চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা

প্রকাশ: ১৬ মে, ২০২৪ ১০:১৪ : পূর্বাহ্ণ

 

দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে প্রচ- তাপপ্রবাহ। এমন পরিস্থিতিতে সতর্ক থাকতে রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে ৪৮ ঘণ্টার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিস জানায়, চলমান তাপপ্রবাহ আগামী শনিবার পর্যন্ত আরও বিস্তার লাভ করতে পারে।

গতকাল বুধবার দেশের বেশির ভাগ এলাকাজুড়ে বয়ে চলা মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহের মধ্যে দুই দিনের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস। এর আগে টানা তাপপ্রবাহের মধ্যে পারদ চড়তে থাকলে এপ্রিলের শেষ দিকে ও মে মাসের শুরুতে কয়েকদফা সতকর্তা জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

 

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এর আগে কয়েকদিনের বৃষ্টির পর গত সোমবার থেকে দেশে আবার তাপপ্রবাহ শুরু হয়েছে। যা ক্রমেই নতুন নতুন জেলায় ছড়িয়ে পড়ছে।

 

জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করতে পারে বলে ওই বার্তায় জানানো হয়েছে। সারাদেশে তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে ৪০ ডিগ্রিতেই ওঠানামা করবে।

পূর্বাভাসে বলা হয়, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং রাঙ্গামাটি জেলার উপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর বাইরে চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই পরিস্থিতি বিরাজ করছে রাজশাহী ও রংপুর বিভাগের বাকি অংশে।

 

এছাড়াও আগামীকাল শুক্রবার সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

 

Print Friendly and PDF