চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সাথে সম্পর্ক আরও গভীর করতে চায় যুক্তরাষ্ট্র: সালমান এফ রহমান

প্রকাশ: ১৫ মে, ২০২৪ ১১:৩৪ : পূর্বাহ্ণ

 

বাংলাদেশের সাথে আস্থার সম্পর্ক আরও গভীর করতে চায় যুক্তরাষ্ট্র। এতে বাংলাদেশও আগ্রহী এমনটা জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (১৪ মে) রাতে সালমান এফ রহমানের বাসভবনে নৈশভোজে অংশ নেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এ সময় এক অনানুষ্ঠানিক বৈঠকে বসেন তারা।

বৈঠকে জলবায়ু পরিবর্তন, বিদ্যুৎ খাত, রোহিঙ্গা সংকট ও শ্রম নীতির অগ্রগতির বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এছাড়া, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, ভিসানীতি ও বঙ্গবন্ধুর খুনীদের ফেরত পাঠানোর বিষয়েও আলোচনা হয়।

 

সালমান এফ রহমান বলেন, নির্বাচনের আগে এবং পরে বেশ কিছু বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে দূরত্ব তৈরি হয়েছিল। সেগুলো কমাতে যুক্তরাষ্ট্র কাজ করবে। এছাড়া র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা ও বঙ্গবন্ধুর খুনীকে ফেরত পাঠানোর বিষয়ে কথা হয়েছে। এই বিষয়গুলো যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের বিষয়ে বলে ডোনাল্ড লু জানিয়েছেন।

 

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত বলেন, খুবই চমৎকার পরিবেশে তাদের সাথে আলোচনা হয়েছে। বিএনপি, গণতন্ত্র, মানবাধিকার এই ইস্যুতে তারা কোনো আলোচনা করেনি।

এতে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

Print Friendly and PDF