চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাশের হার ৮৬.৫৮% নওগাঁর মান্দায় এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেলেন মাত্র ৩১২

প্রকাশ: ১৪ মে, ২০২৪ ১০:৩৭ : পূর্বাহ্ণ

 

মাহবুবুজ্জামান সেতু,নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁর মান্দায় ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় এ উপজেলার মোট ৬৭ টি স্কুল থেকে ৩ হাজার ৪১৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ২হাজার ৯৫৫ জন পাশসহ ৩১২ জন জিপিএ-৫ পেয়েছে। এতে পাশের হার ৮৬.৫৮%।
অপরদিকে ৩৯টি দাখিল মাদ্রাসা থেকে সর্বমোট ৭০৬ জন পরীক্ষা দিয়ে ৫১৩ জন পাশসহ ১৭ জন জিপিএ-৫ পেয়েছে। এতে পাশের হার ৭২.৬৬%। এছাড়াও  ১২ টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এস.এস.সি  (ভোকেশনাল) শাখায় ২২৭ জন পরীক্ষা দিয়ে ১৩২ জন পাশসহ ৮ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে সাতবাড়ীয়া এবং পূর্ব মান্দা টেকনিক্যাল এন্ড বি.এম কলেজের ২ জন পরীক্ষার্থীর মধ্যে কেউ পাশ করতে পারে নি। এর পরেও পাশের হার ৫৮.১৫%।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলো হলো-‘কালিগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয় থেকে ১৪৮ জন পরীক্ষা দিয়ে ১৪৮ পাশ করেছে তন্মধ্যে ৩১ জন জিপিএ-৫ পেয়েছে এবং মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে ১১৯ জন পরীক্ষা দিয়ে ১১১ পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৮ জন । অপরদিকে, দক্ষিণ মৈনম উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১১৩ জন পরীক্ষা দিয়ে ৯৯ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৫ জন ।

 

এছাড়াও গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ থেকে ৯৩ জন পরীক্ষা দিয়ে ৯০ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২ জন । আর গোয়ালমান্দা উচ্চ বিদ্যালয় থেকে ৭৬ জন পরীক্ষা দিয়ে ৭৩ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২১ জন । বিগত সময়ে সাফল্যের শীর্ষে অবস্থানকৃত কশব উচ্চ বিদ্যালয় থেকে এবারে ১১২ জন পরীক্ষা দিয়ে ৮৩ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ২ জন ।

 

মাদ্রাসার মধ্যে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলো হলো-‘পিড়াকৈড় দাখিল মাদ্রাসা’ থেকে ৩১ জন পরীক্ষা দিয়ে ২৯ জন পাশ করেছে। তন্মধ্যে ৮ জন জিপিএ-৫ পেয়েছে। অপরদিকে ‘কালিকাপুর সিনিয়র মাদ্রাসা’ থেকে ২৪ জন পরীক্ষা দিয়ে ২৪ জনই পাশ করেছে। তন্মধ্যে ৩ জন জিপিএ-৫ পেয়েছে। দকদেবীরাম চকভোলাই আলিম মাদ্রাসা এবং গাইহানা কৃষ্ণপুর মহিলা দাখিল মাদ্র্রাসা থেকে ২ জন করে জিপিএ-৫ পেয়েছে। আর পরানপুর কামিল মাদ্রাসা থেকে মাত্র ১ জন জিপিএ-৫ পেয়েছে।

 

এছাড়া মীরপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা,রেবা আখতার আলিম মাদ্রাসা,পারইল সিনিয়র আলিম মাদ্রাসা,দাসপাড়া দ্বিমুখী সিনিয়র মাদ্রাসা,বড় বেলালদহ দ্বিমুখী ফাজিল মাদ্রাসা,মজিদপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসাসহ অন্যান্য প্রতিষ্ঠানের ফলাফল কিছুটা সন্তোষজনক হলেও কেউ জিপিএ-৫ পায়নি। বরং বেশকিছু শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

 

এবিষয়ে কালিগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিছার রহমান, মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনুপ কুমার মহন্ত এবং দক্ষিণ মৈনম উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুস সামাদসহ অন্যান্য প্রতিষ্ঠান প্রধানগণ বলেন যে,আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করায় আমরা অনেক খুশি। আগামীতেও এ ধারাবাহিতা রক্ষার্থে আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ্ আলম সেখ বলেন, যেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে তাদের সকলকে অভিনন্দন। সেই সাথে শিক্ষকদের ধন্যবাদ জানাই। কারণ ওইসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভাল ফলাফলের পেছনে শিক্ষকদের যথেষ্ট অবদান রয়েছে।

Print Friendly and PDF