চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যয়-সাশ্রয়ী ও পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা চাই: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১১ মে, ২০২৪ ২:৩২ : অপরাহ্ণ

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন পরিকল্পনা হতে হবে ব্যয় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। তিনি  আইইবি’র ৬১তম কনভেনশনে  কৃষিসহ অন্যান্য খাতে উদ্ভাবনী শক্তি ব্যবহার করে দেশের কল্যাণে কাজ করতে ইঞ্জিনিয়ারদের প্রতি আহবান।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের সার্বিক উন্নয়নে প্রকৌশলীরা বড় অবদান রাখে। যুদ্ধবিধ্বস্ত দেশ গঠনে সর্বোচ্চ মেধা দিয়ে আন্তরিকতার সাথে কাজ করেন তারা। আইইবি দেশের মানুষের সেবা করে যাচ্ছে, দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভবিষ্যতে কিভাবে এগিয়ে যাবো সেই কৌশল কি হবে তা নিয়ে আলোচনা করার আহবান প্রকৌশলীদের।’

 

 

তিনি জানান, সরকার প্রকৌশলীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রকৌশলীদের দক্ষতা উন্নয়নে নেয়া পদক্ষেপ বাস্তবায়ন করেছে সরকার।

প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, দেশের উন্নয়নে গতিশীলতা আসুক সেটাই চায় সরকার। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। দেশের উন্নয়নে ভূমিকা আছে প্রকৌশলীদের। পরিবেশবান্ধব, টেকসই, খরচের দিক বিবেচনা করে উন্নয়ন পরিকল্পনা তৈরির আহবান জানান প্রকৌশলীদের প্রতি।

‘কিছু লোক কাজ পাবে, কমিশন পাবে এজন্য যেন কোন প্রকল্প নেয়া না হয়, মানুষ ও দেশ উপকৃত হবে এমন প্রকল্প নিতে হবে।’, প্রধানমন্ত্রী বলেন।

 

তিনি কৃষিসহ অন্যান্য খাতে উদ্ভাবনী কাজের মাধ্যমে দেশের কল্যাণে কাজ করার আহবান জানান প্রকৌশলীদের প্রতি।সরকার বিদুৎ খাতে ব্যাপক উন্নয়ন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, হাইড্রোজেন বিদুৎ কিভাবে উৎপাদন করা যায় তা নিয়েও কাজ করছে সরকার।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য তৃণমূল থেকে উন্নয়ন করা। তৃণমূলের মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে কাজ করছে সরকার। জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার।

 

Print Friendly and PDF