চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ধ্যার মধ্যে ছয় অঞ্চলে ৬০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস

প্রকাশ: ৯ মে, ২০২৪ ২:২৮ : অপরাহ্ণ

 

দেশের ছয় অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি সেই সব এলাকার নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কসংকেত দেখানো হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত সকাল ১০টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, ‘রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া ও খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।’

এদিকে বৃহস্পতিবার সকালে আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান বলেন, চলমান এই বৃষ্টিপাত আগামী রোববার (১২ মে) পর্যন্ত হতে পারে। এছাড়া বৃহস্পতিবার (৯ মে) বিকেলে বা রাতে ঢাকায় বজ্রসহ বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

আবদুর রহমান খান বলেন, বৃষ্টির প্রবণতা কমলে বাড়বে তাপমাত্রা। তবে ১৭ মে পর্যন্ত দেশে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। মে মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে একটি লঘু চাপ সৃষ্টি হতে পারে। এ সময় অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তামাকচক কুষ্টিয়ার কুমারখালীতে ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২০.০ ডিগ্রি সেলসিয়াস চট্টগ্রামের সিতাকুন্ডে রেকর্ড করা হয়েছে।

 

Print Friendly and PDF