চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা পরিষদ নির্বাচন: আইনশৃঙ্খলা রক্ষায় ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশ: ৭ মে, ২০২৪ ১০:১১ : পূর্বাহ্ণ

 

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ হবে আগামীকাল বুধবার (৮ই মে)। এদিন দেশের ১৪০ উপজেলায় ভোট হবে। মঙ্গলবার নির্বাচনকে সামনে রেখে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো হচ্ছে উপজেলাগুলোতে।

এবারের উপজেলা নির্বাচন চার ধাপে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে ভোট হবে ১৪০ উপজেলায়। এদিন সাধারণ ছুটি থাকবে এসব উপজেলাতে।

 

নির্বাচন কমিশন জানিয়েছে, অবাধ ও শান্তিপূর্ণ ভোটের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন ব্যবস্থা। দুর্গম উপজেলার কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম আজ সকালে পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকেলের মধ্যে স্ব স্ব নির্বাচনী এলাকায় প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো শেষ হবে।

তবে ভোটে কারচুপি রোধ করতে বিগত কয়েক বছর ধরে রাতে ব্যালট না পাঠিয়ে সকালে পাঠায় কমিশন। যে কারণে দুর্গম হিসেবে চিহ্নিত করা ১০ জেলার ২৪ উপজেলার ৪২৪ কেন্দ্রে আজই ব্যালট পেপার পাঠানো হবে। বাকি ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে বুধবার সকালে।

 

নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে কমিশন। নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থতি স্বাভাবিক রাখতে কাজ করবে র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকে মাঠে থাকবে গোয়েন্দারা। নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতি ভোটকেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ছয়জন অস্ত্রধারী সদস্য থাকবেন। একই সঙ্গে প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

 

নির্বাচন উপলক্ষ্যে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৭ই মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ই মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এদিকে ৬ই মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ই মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

 

Print Friendly and PDF