চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ৭ মে, ২০২৪ ১০:৩৬ : পূর্বাহ্ণ

 

টানা দাবদাহের পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিতে স্বস্তি ফিরেছে জনজীবনে। মঙ্গলবার দেশের আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও কালবৈশাখি ঝড়ের সাথে বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার সন্ধ্যা থেকেই ঢাকার আকাশের মেঘের ঘনঘটা দেখা যায়। রাতে শুরু হয় বৃষ্টি, সেই সাথে ছিল বজ্রপাতও। রাতভর বৃষ্টিতে মঙ্গলবার শীতল রাজধানীর আবহাওয়া। রোদ উঠলেও নেই গরম।

রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে গতরাতে। কোথাও কোথাও কালবৈশাখি ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হয়। এতে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। তবে বৃষ্টির কারণে কমেছে গরম। তাপমাত্রা কমেছে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মঙ্গলবার ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

 

গোপালগঞ্জ, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে।

আগামী ৭২ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে দেশের আট বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

 

টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ক্সকবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

Print Friendly and PDF