চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত

প্রকাশ: ৬ মে, ২০২৪ ১০:৪১ : পূর্বাহ্ণ

 

 আজ অপরাহ্ণে রবিবার ০৫ মে ২০২৩ তারিখে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

কমিটির সভাপতি সাইফুজ্জামান চৌধুরীর (চট্টগ্রাম-১৩) সভাপতিত্বে সংসদ ভবনের ক্যাবিনেট কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ (খুলনা-৫), সাগুফতা ইয়াসমিন (মুন্সিগঞ্জ-২),  মোঃ শাহাব উদ্দিন (মৌলভীবাজার-১), বেনজীর আহমদ (ঢাকা-২০), অনুপম শাহজাহান জয় ( টাঙ্গাইল-৮), মোঃ আশরাফুজ্জামান (সাতক্ষীরা-২), কোহেলী কুদ্দুস (মহিলা আসন-৮), রুমা চক্রবর্তী (মহিলা আসন-৩৯) এসময় উপস্থিত ছিলেন।

 

 

কমিটির অন্যান্য সদস্যের মধ্যে আছেন মোঃ আনোয়ারুল আজীম (আনার) (ঝিনাইদহ-৪)। [*আজকের মিটিংয়ে উপস্থিত ছিলেন না]

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদসহ ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

 

 

দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক হওয়ায় উপস্থিত সদস্যদের পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়। এরপর ভূমি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয় এবং মন্ত্রণালয়ের ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থায় চলমান কার্যক্রম সম্পর্কে অবহিত করেন ভূমি সচিব মোঃ খলিলুর রহমান।

 

কমিটির সদস্যবৃন্দ ডিজিটাল ভূমিসেবা, খাসজমি রক্ষা, কৃষিজমি সুরক্ষা, বাংলাদেশ ডিজিটাল জরিপ, জলমহাল রক্ষণাবেক্ষণ, ভূমি আইন ও বিধি ইত্যাদি বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ তার বক্তব্যে অন্যান্য বিষয়ের সাথেসাথে খাদ্যনিরাপত্তা ও পরিবেশ সুরক্ষায় দুই ও তিন ফসলী কৃষিজমি রক্ষার ব্যাপারে ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের বিবিধ কার্যক্রমের ব্যাপারে আলোকপাত করেন।

কমিটির সভাপতি সাইফুজ্জামান চৌধুরী ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের বিধিমালা দ্রুত জারির উপর গুরুত্বারোপ করেন।

 

 

এসময় ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের বিধিমালা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এসময় শিগগিরই অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের বিধিমালা জারি করা সম্ভব হবে বলে তারা আশা প্রকাশ করেন।

এর আগে বৈঠকের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বৈঠক শুরু হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

Print Friendly and PDF