চট্টগ্রাম, শনিবার, ১৮ মে ২০২৪ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে ঢাকাসহ যেসব অঞ্চলে নামতে পারে বৃষ্টি

প্রকাশ: ৪ মে, ২০২৪ ১:০৫ : অপরাহ্ণ

 

দেশের উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে আজ রাতে বৃষ্টি হতে পারে। ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৩০ ভাগ। এছাড়াও ৬ মে’র পর সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার (৪ মে) সকালে ব্রিফিংয়ে চ্যানেল 24-কে এ তথ্য জানান আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

তিনি আরও বলেন, চলতি মাসে বজ্রসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় সবাইকে নিরাপদে থাকার পরামর্শও দেন তিনি। এছাড়া বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হলে মে মাসে তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। অন্যথায় ছোট থেকে মাঝারি অথবা ২ থেকে ১টি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা আছে।

এদিকে শনিবার সকাল ৯ টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

পূর্বাভাসে আরও বলা হয়, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Print Friendly and PDF