চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মাস পর পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু

প্রকাশ: ১ মে, ২০২৪ ১০:৩৫ : পূর্বাহ্ণ

 

জাটকা রক্ষায় দুই মাসের নিষেধাজ্ঞা শেষে পদ্মা-মেঘনার পাঁটটি অভয়ারণ্যে আবারও মাছ ধরা শুরু হয়েছে। মঙ্গলবার মধ্যরাত থেকে আবারও নদীতে ইলিশ ধরতে নেমেছে জেলেরা।

চাঁদপুরের মতলবের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার নদীতে অর্ধলক্ষাধিক জেলে মাছ ধরতে নেমেছেন। এর আগে সন্ধ্যা থেকেই জেলেরা জাল, নৌকা ও ট্রলার নিয়ে ইলিশসহ অন্য মাছ শিকারে প্রস্তুতি নেন।

 

জাটকা সংরক্ষণ অভিযান চলাকালে জেলেদের খাদ্য সহায়তা হিসেবে জনপ্রতি ৪০ কেজি করে চার কিস্তিতে ১৬০ কেজি চাল সহায়তা দিয়েছে সরকার।

জাটকা সংরক্ষণ অভিযান সফল হওয়ায় এবার ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা ছয় লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে চাঁদপুরের মৎস্য অফিস।

 

জেলা মৎস্য অফিস জানিয়েছে, গত দুই মাসে ৫৭৫টি অভিযান, ১২৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৩৩৪ জন জেলেকে আটক ও বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

পহেলা মার্চ থেকে ২৭শে এপ্রিল পর্যন্ত ইলিশ অভয়াশ্রমে অভিযান চালিয়ে ১৯ কোটি ১৩ লাখ মিটার অবৈধ জাল, ১৭ হাজার ৮১৯ কেজি মাছ, ২৪৪টি নৌকাসহ এক হাজার ১১৩ জনকে আটক করেছে চাঁদপুর নৌ থানা পুলিশ। তাদের বিরুদ্ধে ১৭০টি মামলা করা হয়েছে। এছাড়া ২১৩ জনকে ছয় লাখ ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

 

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কোস্টগার্ড ও জেলা টাস্কফোর্সের যৌথ অভিযানে জাটকা সংরক্ষণ অভিযান সফল হয়েছে।

দেশের ইলিশ সম্পদ রক্ষায় সরকার প্রতি বছর পহেলা মার্চ থেকে ৩০ এপ্রিল দুই মাস নিষেধাজ্ঞা দেয় সরকার। এই সময়ে মাছ ধরা, পরিবহন, বিক্রি ও মজুত সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। ২০০৬ সালে প্রথম পদ্মা-মেঘনায় মাছের অভয়ারণ্য ঘোষণা করে সরকার।

 

Print Friendly and PDF