চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কালুরঘাট সেতুতে লাইটার জাহাজের ধাক্কা

প্রকাশ: ১ মে, ২০২৪ ১০:৫৭ : পূর্বাহ্ণ

 

চট্টগ্রামের কালুরঘাট সেতুতে একটি লাইটার জাহাজ ধাক্কা দিয়েছে। মঙ্গলবার দুপুর ১২টার দিকে সেতুর নগর প্রান্তে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার পর জাহাজটিকে জব্দ করা হয়েছে।

এ ঘটনায় সেতুর স্ট্রাকচারে কী ধরনের ক্ষতি হয়েছে তা তদন্ত করে দেখার পর বলা যাবে বলে জানিয়েছে পূর্বাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। খবর পেয়ে পূর্বাঞ্চল রেলওয়ে এবং নৌ–পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 

চট্টগ্রাম নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ বলেন, কালুরঘাট সেতুতে ধাক্কা দেওয়া এমভি সামুদা-১ নামের জাহাজটি কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি ডক ইয়ার্ডে নিয়ে যাওয়া হচ্ছিল। নদীর মধ্যে বাঁক ঘোরানোর সময় তীব্র বাতাস আর জোয়ারের কারণে এটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং বাতাসের তোড়ে ভাসতে ভাসতে কালুরঘাট সেতুতে এসে ধাক্কা খায়। পরে জাহাজটিকে সরিয়ে নেয়া হয়।

 

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত বলেন, ‘আমরা সেতুটি পরিদর্শন করে দেখছি। কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা তদন্ত সাপেক্ষে বলা যাবে।’

এ নিয়ে মামলার প্রস্তুতি চলছে বলে জানান রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শহিদুল ইসলাম।

 

১৯৩০ সালে নির্মাণ করা হয় কালুরঘাট রেলওয়ে সেতু। পরে ১৯৬২ সালে ওই সেতুর ওপর দিয়েই সড়ক পথের যান চলাচল শুরু হয়। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন চালুর আগে সেতুটিতে সংস্কার কাজ শুরু হয়। এখনো সংস্কার কাজ চলছে। বর্তমানে কম গতিতে ট্রেন চলাচল করলেও সেতু দিয়ে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। ২০০১ সালে এই সেতুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। পরে ২০১১ সালে সেতুটিকে চুয়েটের একদল গবেষক আরও একবার ঝুঁকিপূর্ণ ঘোষণা করে।

 

Print Friendly and PDF