চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যরাত থেকে মাছ শিকারে নামবেন জেলেরা

প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২৪ ১১:৩৭ : পূর্বাহ্ণ

 

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে মাছ শিকারের অপেক্ষায় জেলেরা। আজ ৩০ শে এপ্রিল রাত ১২টায় শেষ হচ্ছে মাছ ধরার নিষেধাজ্ঞা। গত ১ মার্চ থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ দেশের ৫টি অভয়াশ্রমে নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয় সরকার।

নিষেধাজ্ঞার শেষ মুহূর্তে নৌকা মেরামত আর জাল বুনায় ব্যস্ত সময় কাটছে জেলেদের। জাটকা রক্ষায় গত ১মার্চ থেকে চাঁদপুরের ৭০ কিলোমিটার নদীসহ দেশের ৫টি অভয়াশ্রমে এ নিষেধাজ্ঞা ছিল। পহেলা মে থেকে চাঁদপুরের বিস্তীর্ণ জলরাশিসহ ইলিশ শিকারে বিভিন্ন নদ-নদীতে নামবে জেলেরা। অভিযান সফল হওয়ায় আগামীতে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

 

জেলেরা বলছেন, অন্যান্য বছরের তুলনায় এবার অভিযান কঠোর হয়েছে। আগামীতে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান জানান, নিষেধাজ্ঞার সময় জেলায় ৪০ হাজার ৫ জন জেলেকে মোট ৪ মাস ৪০ কেজি করে চাল দেয়া হয়েছে। এ বছর জাটকা রক্ষা কার্যক্রম সফল হয়েছে। ভবিষ্যতে ইলিশের উৎপাদন আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

তিনি বলেন, অভিযান চলাকালে কিছু অসাধু জেলে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারে লিপ্ত ছিল। দুই মাসের অভিযানে তিন শতাধিক জেলেকে কারাগারে পাঠানোর পাশাপাশি প্রায় ৩ মেট্রিক টন জাটকা ও ৩০ লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

 

Print Friendly and PDF