চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ , ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাপদাহে যেভাবে চলবে প্রাথমিক স্কুল

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২৪ ২:৪৯ : অপরাহ্ণ

 

ঈদের ছুটি শেষে আরো এক সপ্তাহ তাপপ্রবাহের কারণেবন্ধ থাকার পর রোববার (২৮শে এপ্রিল) খুলতে যাচ্ছে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ নিয়ে আজ শনিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেখানে বিস্তারিত জানানো হয়েছে প্রচণ্ড গরমের মধ্যে কিভাবে চলবে প্রাথমিক স্কুলের কার্যক্রম।

 

 

মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনায় জানানো হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রাক-প্রাথমিক সব ক্লাস বন্ধ থাকবে।একই সঙ্গে শনিবার প্রাথমিক বিদ্যালয়গুলোতে থাকবে সাপ্তাহিক ছুটি। এছাড়া যে সিদ্ধান্তের কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে তার মধ্যে আছে:

 

  • এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে।
  • দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।
  • তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।
  • উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্টদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো রুটিন বিবেচনায় নিয়ে উপজেলাভিত্তিক শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক রুটিন প্রণয়ন করবেন।
  • প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

 

তাপদাহ স্বাভাবিক পর্যায়ে আসার পূর্ব-পর্যন্ত এবং পুনরাদেশ না দেয়া পর্যন্ত উল্লিখিত সিদ্ধান্ত বলবৎ থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেওয়া হয়।

 

Print Friendly and PDF