চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি হতে পারতেন সেরা গোলরক্ষকও।

প্রকাশ: ২৬ এপ্রিল, ২০২৪ ৪:৩৫ : অপরাহ্ণ

ফুটবল সৌন্দর্য্যের রুপকথার অনন্য এক রাজকুমার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। গত দেড় দশকের বেশি সময় ধরে ফুটবল দুনিয়ায় রাজত্ব করে এলএমটেন। রেকর্ড ৮বারের ব্যালন ডি’অর জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর। ইতোমধ্যে, ইউরোপ পর্বের ইতি টেনে এখন যুক্তরাষ্ট্রের ক্লাব ফুটবলে আলো ছড়াচ্ছেন এলএমটেন।

বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে গড়েছেন অসংখ্য রেকর্ড। তবে ব্যক্তিগত অর্জনে পরিপূর্ণতা পেলেও আক্ষেপ ছিল একটি বিশ্বকাপ জয়ের। ২০২২ কাতার বিশ্বকাপ জিতে সেই আক্ষেপও ঘুচিয়েছেন মেসি। একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো প্লেয়ার অব দ্য টুর্ণামেন্টের খেতাবও জিতেছিলেন এ ফুটবল জাদুকর। ফুটবল বোদ্ধাদের কাছে পেয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়ের স্বীকৃতি। ক্যারিয়ারের এমন কোনো অর্জন নেই যা এলএলটেনের ঝুলিতে নেই।

এবার নতুন করে আলোচনায় এসেছেন এমএমটেন। মেসি স্ট্রাইকার ও প্লে-মেকার হিসেবে আলো ছড়ালেও মেসির সাবেক ক্লাব (বার্সালোনা) সতীর্থ ইভান রাকিটিচ বলছেন ভিন্ন কথা। জানান এই আর্জেন্টাইন যদি লেফটব্যাকে খেলতেন সেখানেও হতে পারতেন ইতিহাসের সেরা লেফটব্যাক, হতে পারতেন সেরা গোলরক্ষকও।

ইভান রাকিটিচ বলেন, আমি বিশ্বাস করি মেসির ওপর সৃষ্টিকর্তার অসাধারণ এক ছোঁয়া রয়েছে। সে লেফটব্যাকে খেললেও ইতিহাসের সর্বকালের সেরাই হতেন। এমনকি কম উচ্চতা নিয়ে সে চাইলে দুর্দান্ত গোলরক্ষকও হতে পারতো। সত্যটা হচ্ছে মেসি যে পজিশনে খেলতে চায় সেটা বেছে নেয়ার ক্ষমতা তার আছে।

বার্সেলোনায় থাকাকালীন মেসির সাথে দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হয় এই ক্রোয়েশিয়ান ফুটবলারের। তাকে খুব কাছ থেকে দেখায় এলএমটেনের সক্ষমতা নিয়ে কথা বলেন তিনি। মেসির ফুটবল মেধা নিয়ে প্রসংশা ঝরে বিশ্বকাপ ফাইনালে খেলা ইভান রাকিটিচের কণ্ঠে। তিনি বলেন, আপনি যখন দিনের পর দিন মেসির সাথে কাজ করবেন, তখন বুঝতে পারবেন সে কতটুকু ভালো। বল রিসিভ করার পরই সে বুঝতে পারে কি করতে চলেছে সে। যা একজন ফুটবলারের বড় একটি গুণ। মেসি এত সহজে সবকিছু করে ফেলে যে, তা দেখতে সহজই মনে হয়।

বার্সেলোনা- পিএসজির পর মেসি নাম লেখান মেজর লিগ সকারে। রাকিটিচ সেভিয়া হয়ে বর্তমানে খেলছেন সৌদি ক্লাব আল শাবাবে। তবে চলতি বছরে এই ক্রোয়াটের বার্সা সতীর্থ মেসি-সুয়ারেজ-জর্দি আলবাদের সাথে পুন:মিলন ঘটতে পারে! তিনি যোগ দিতে পারেন ইন্টার মায়ামিতে।

  • সুত্র : যমুনা টিভি অনলাইন 

Print Friendly and PDF