চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধ বন্ধে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ২৫ এপ্রিল, ২০২৪ ১০:২৯ : পূর্বাহ্ণ

যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না। এটা অবিলম্বে বন্ধ হওয়া উচিত। নারী-শিশুসহ সব বয়সী মানুষ এর শিকার হয়ে জীবন পর্যন্ত দিচ্ছে। চলমান রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে থাইল্যান্ডের ব্যাংককে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়-বিষয়ক জাতিসংঘের সামাজিক ও অর্থনৈতিক কমিশনের (ইউএনএসকাপ) সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কখনও যুদ্ধ চায় না। যুদ্ধ কোনো সমাধান নয়। তাই আলোচনার মাধ্যমে চলমান সব যুদ্ধ বন্ধের উদ্যোগ নেয়া উচিত বিশ্বনেতাদের।

রোহিঙ্গা ইস্যু তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমারের, সমাধানও তাদেরকেই করতে হবে। মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিলে বাংলাদেশ। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিলম্বিত হওয়ায় বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকি তৈরি হচ্ছে। তাই যতদ্রুত সম্ভব রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করে মিয়ানমারে ফেরত পাঠাতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এসে দেশেন মানুষের গণতন্ত্র ও মানবাধিকার নিশ্চিত করেছে। বয়স্ক ভাতা, গৃহহীনদের জন্য বাড়ি তৈরী করে দেয়াসহ নিরাপদ সুপেয় পানিরও ব্যবস্থা করেছে সরকার। বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নে বরাবরই প্রস্তুত বাংলাদেশ। এই অঞ্চলের দেশগুলোকে বাংলাদেশের ১০০ বিশেষায়িত অর্থনৈতিক জোনে বিনিয়োগেরও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

Print Friendly and PDF