চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তাপমাত্রা আরও বাড়বে

প্রকাশ: ২৪ এপ্রিল, ২০২৪ ১১:৪৮ : পূর্বাহ্ণ

 

দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। কয়েক দিনের প্রবল তাপপ্রবাহে ওষ্ঠাগত প্রাণ ও প্রকৃতি।

আবহাওয়া অফিস বলছে, আজ বুধবার দিনের তাপমাত্রা সামান্য বেড়ে তাপপ্রবাহ আরো ছড়াতে পারে। বৃষ্টির তেমন সম্ভাবনা না থাকায় মাসের বাকি দিনগুলোতেও তাপমাত্রা ও গরমের অনুভূতি কমবেশি একই রকম থাকতে পারে।

এদিকে, অব্যাহত গরমে প্রাণ অতিষ্ঠ হওয়ার মধ্যে একটিই স্বস্তির কথা শুনিয়েছেন আবহাওয়াবিদরা। তা হচ্ছে, তাপমাত্রা আরেকটু বাড়লেও সামনের দিনগুলোতে অতি তীব্র তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা কম।

 

আবহাওয়ার পূর্বাভাসে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার আশপাশের এলাকায় অবস্থান করছে। রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

 

অন্যদিকে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আজ এ পরিস্থিতিতে সিলেটের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। আজ বুধবার (২৪ এপ্রিল) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

 

Print Friendly and PDF