চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে অস্বস্তি বাড়ছে, বৃষ্টির অপেক্ষা

প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২৪ ৩:৩৫ : অপরাহ্ণ

 

তপ্ত প্রকৃতিতে সহসাই স্বস্তির খবর নেই। তাপপ্রবাহের মাত্রা পরিবর্তন হলেও দেশজুড়ে এই গরম আরও কিছুদিন চলবে। তাপমাত্রার পারদ চল্লিশের ঘরেই থাকবে। বৃষ্টির সম্ভাবনাও সহসা দেখছে না আবহাওয় অধিদপ্তর। এদিকে দীর্ঘ সময় ধরে চলা তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে প্রাণ ও প্রকৃতি। কাঙ্খিত বৃষ্টি আর স্বস্তির আশায় প্রার্থনা হয়েছে দেশের বিভিন্ন স্থানে।

 

রোদের তীব্রতা, মাঠ ঘাট আর সড়ক জনপদ দেখে বুঝতে আর বাকি নেই প্রকৃতিতে সবচেয়ে উষ্ণতম মাস চলছে। তবে এবারের গরমে অস্বস্তিটা এত বেশি যে নাভিশ্বাস উঠেছে মানুষের, প্রাণের। রাতে দিনে কখনোই কমছে না গরমের তীব্রতা। বাইরের বাতাসও তপ্ত ও অসহনীয় হয়ে উঠেছে। আর কাজের প্রয়োজনে যাদের ঘরের বাইরে বের হতে হচ্ছে তাদের যেন প্রাণ ওষ্ঠাগত অবস্থা।

 

গরমের চোখ রাঙানিতে দীর্ঘ সময় কাজ করতে পারছে না কর্মজীবী মানুষ। কিছু সময় কাজ করে আবার কিছু সময় জিড়িয়ে নিচ্ছে গাছের তলায়। কষ্ট পোহাতে হচ্ছে লোকাল বাসের যাত্রীদেরও। একে তো গরম তারওপর জ্যাম আর ঠেলাঠেলিতে অসুস্থ হয়ে পড়ছে অনেকে।

তীব্র এই গরমে ভীষণ কষ্ট নিয়ে কাজ করছে ট্রাফিক পুলিশও। ঈদের ছুটি শেষ হওয়ায় রাস্তায় গাড়ির চাপও বেড়েছে। তাই নিয়ম করেই রাস্তায় দাঁড়াতে হচ্ছে তাদের।

 

এদিকে, সারাদেশের এই তাপপ্রবাহে অস্থির হয়ে বৃষ্টি আর কিছুটা স্বস্তির আশায় বিশেষ নামাজ এবং প্রার্থনাও হয়েছে দেশের কয়েক জেলায়।

তবে আবহাওয়া অফিস বলছে গরমের তীব্রতা চলবে আরো কয়েকদিন। সিলেট বিভাগ এবং স্থানীয়ভাবে কিছু জায়গায়  বৃষ্টি হতে পারে। তবে তা তাপ্রবাহে কোন পরিবর্তন আনবে না। এপ্রিলজুড়েই এমন গরম থাকবে বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

 

Print Friendly and PDF