চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে আরও ৩ দিন হিট এলার্ট

প্রকাশ: ২২ এপ্রিল, ২০২৪ ৩:০৪ : অপরাহ্ণ

 

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়ল। আজ সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তর আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তা দিয়েছে।

প্রচণ্ড গরমে অতীষ্ট হয়ে উঠেছে সারাদেশের জনজীবন। তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়তে শুরু করেছে মানুষের জীবনযাত্রা। দেশের প্রতিটি অঞ্চলে তাপমাত্রা বেড়েই চলেছে। কোথাও এতটুকু স্বস্তি নেই। না ঘরে, না বাইরে। রাত-দিন সবসময়ই আগুনের হল্কা যেন ছুটে চলেছে।

প্রকৃতির বাতাস যেন উত্তপ্ত কড়াইয়ের মতো আগুনের হল্কা ছড়িয়ে দিচ্ছে চারদিকে। আর ঘরের ভেতরে ফ্যানের বাতাস গরমকে আরও তীব্র করে তুলছে। সবাই এখন প্রহর গুনছে-কখন এক পশলা বৃষ্টি এসে শীতল পরশ বুলিয়ে দেবে। কিন্তু না, বৃষ্টি আসছে না। গরমও কমছে না।

 

এদিকে, ৫১ জেলায় বইছে তাপপ্রবাহ। রোববার শুরুতে দেশের ৪৯ জেলায় তাপপ্রবাহ বয়ে গেলেও সন্ধ্যার দিকে আরও দুই জেলায় সেটা বিস্তৃত হওয়ার খবর দিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যে ১২ স্থানের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। এই অবস্থা থেকে খুব শিগগিরি পরিত্রাণ পাওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহওয়া অফিস। বরং সপ্তাহজুড়ে এমন তাপমাত্রাই থাকতে পারে। তবে বাতাসে প্রচুর পরিমাণ জলীয়বাস্প থাকার ফলে বেশি গরম অনুভূত মনে হচ্ছে।

 

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে। যার পরিমাণ হচ্ছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও চুয়াডাঙ্গায় তাপমাত্রা উঠেছে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এখনও কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রয়েছে। এর মধ্যে রয়েছে রাজশাহী, কুমারখালী, খুলনা, গোপালগঞ্জ, টাঙ্গাইল, সাতক্ষীরা ও ফরিদপুর।

 

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে , পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

 

তবে সিলেট বিভাগের দু’এক জায়গায় অ¯’ায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সেই সাথে আগামী বুধ ও বৃহস্পতিবার ঢাকাসহ সারা দেশে সামান্য বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এই বৃষ্টি খুব একটা তাপমাত্রা কমাতে সহায়ক হবে না। তাপপ্রবাহ কমে যাওয়া তো দূরের কথা বরং আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে।

তীব্র তাপপ্রবাহে দেশের বিভিন্ন অঞ্চলে চরম গরম অনুভূত হওয়ার পরিপ্রেক্ষিতে হিটস্ট্রোক ছাড়াও অন্যান্য রোগের প্রকোপ দেখা দিয়েছে।

 

Print Friendly and PDF