চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে বঙ্গবন্ধু ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২৪ ৩:১৫ : অপরাহ্ণ

 

সেনাবাহিনীর গোলন্দাজ সদস্যদের যুগোপযোগী ও আধুনিক প্রশিক্ষণ নিশ্চিতে চট্টগ্রামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে নগরীর হালিশহরে আর্টিলারি সেন্টার এন্ড স্কুলে বঙ্গবন্ধু ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন করে, সেখানে স্থাপিত জাদুঘর ঘুরে দেখেন। এসময় মন্ত্রী পরিষদের সদস্য, সেনাপ্রধান, সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে চট্টগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে পৌঁছালে তাঁকে স্বাগত জানান সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ। সেখানে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

পরে, বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উপর নির্মিত একটি তথ্যচিত্র দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেনাবাহিনীর গোলন্দাজ ইউনিটের সদস্যদের উন্নত ও যুগোপযোগী প্রশিক্ষণ দিতে এই ব্যাটারি কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। আর্টিলারির সকল প্রশিক্ষণের পাশাপাশি আধুনিক ড্রোন ল্যাবও আছে এখানে। বাংলাদেশের সেনা সদস্যদের পাশাপাশি, ১২টির বেশি দেশের সামরিক কর্মকর্তারা এখানে প্রশিক্ষণ নিতে পারবেন। সুবিশাল জায়গা নিয়ে করা হয়েছে গানার্স ট্রেইনিং এরিয়া।

 

এরপর প্রধানমন্ত্রী নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স ও এতে স্থাপিত আর্টিলারি জাদুঘর পরিদর্শন করেন। আর্টিলারি রেজিমেন্টে ব্যবহৃত গোলাবারুদ ও সকল কামানের প্রতিরূপ এবং মুক্তিযুদ্ধে গোলন্দাজ বাহিনীর উল্লেখযোগ্য অপারেশনসমূহের গৌরবময় ইতিহাসের স্মারক ঘুরে দেখেন। জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিও স্থাপন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

 

Print Friendly and PDF