চট্টগ্রাম, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম ধাপে ১৫০ উপজেলা নির্বাচনে ১৮৯১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

প্রকাশ: ১৬ এপ্রিল, ২০২৪ ১২:০৩ : অপরাহ্ণ

 

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ১৫০টিতে তিনটি পদের বিপরীতে ১ হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে।

মনোনয়নপত্র দাখিলের সময় শেষে নির্বাচন কমিশনের (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান। সোমবার (১৫ এপ্রিল) বিকেল ৪টায় শেষ হয় মনোনয়নপত্র জমা দেয়ার সময়। এবার কেবল অনলাইনে মনোনয়নপত্র জমা নেয়া হয়েছে।

এতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন বলে জানিয়েছেন অশোক কুমার দেবনাথ।

 

ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র যাচাইবাছাই করা হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে। প্রথম ধাপের এই ১৫০ উপজেলায় আগামী ৮ মে ভোটগ্রহণ করা হবে।

 

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।

আর দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ২১ এপ্রিল। এসব উপজেলায় ২১ মে ভোটগ্রহণ করা হবে।

এবার চার ধাপের উপজেলা নির্বাচন হচ্ছে। পরবর্তী দুই ধাপের ভোটগ্রহণ ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে। এখনও তৃতীয় ও চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করা হয়নি।

 

Print Friendly and PDF