চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এপ্রিলেই তীব্র কালবৈশাখীর সম্ভাবনা

প্রকাশ: ১৬ এপ্রিল, ২০২৪ ১০:১৮ : পূর্বাহ্ণ

 

চলমান তাপপ্রবাহ খুব তাড়াতাড়ি কমার সম্ভাবনা নেই। সোমবার (১৫ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামীতে কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে কালবৈশাখী হলেও তাপমাত্রা হেরফেরের আভাস নেই। তবে মঙ্গলবার (১৬ এপ্রিল) রংপুর, ময়মনসিংহ ও সিলেটের দুই এক জায়গায় সামান্য বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এখনই কমার সম্ভাবনা নেই চলমান তাপপ্রবাহ। এপ্রিলজুড়ে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনাও কম। তাই সারাদেশের তাপমাত্রাও থাকতে পারে অপরিবর্তিত।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, একমাত্র ময়মনসিংহ ও রংপুরের কয়েক জেলা বাদ দিয়ে সারাদেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সামনে দিনগুলোতে তাপমাত্রা হয় অপরিবর্তিত বা সামান্য বাড়তে পারে। কমার কোনো সম্ভাবনা নেই।

তিনি বলেন, মঙ্গলবার (১৬ এপ্রিল) রংপুর, ময়মনসিংহ ও সিলেটের দুই এক জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যে জায়গায় বৃষ্টি হবে সেখানে তাপমাত্রা কিছুটা কমতে পারে। এছাড়া সারাদেশে অপরিবর্তিত থাকবে।

 

যদিও পশ্চিমা বায়ুর কারণে রয়েছে কিছুটা স্বস্তিদায়ক চারপাশ। আর এপ্রিলে দেশজুড়ে বিক্ষিপ্তভাবে হতে পারে কালবৈশাখী। শাহীনুল ইসলাম বলেন, মাসজুড়ে সারাদেশে ৫ থেকে ৭টি বজ্রবৃষ্টিসহ ঝড় হতে পারে। ১ থেকে ৩টি তীব্র কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের আভাস আছে।

তিনি বলেন, কালবৈশাখী যেকোনো সময় হতেই পারে। যখন হবে সঙ্গে শিলাবৃষ্টি ও দমকা হাওয়া থাকতে পারে। যখন কালবৈশাখী হবে তখন ওই জায়গায় কিছুক্ষণের জন্য তাপ কম অনুভূত হবে।

 

Print Friendly and PDF